৫:৩৩ এএম, ১৬ অক্টোবর ২০১৮, মঙ্গলবার | | ৫ সফর ১৪৪০


অতিরিক্ত স্মার্টফোন ব্যবহারের বিপদ

১৩ ডিসেম্বর ২০১৭, ১২:৫০ পিএম | সাদি


এসএনএন২৪.কম : মোবাইল ফোন এখন আধুনিক জীবনের এক অপরিহার্য অংশ।  মোবাইল ফোন আমাদের কোন কাজের প্রতি একাগ্রতা নষ্ট করে দেয়।  এর ফলে যে কোন কাজ করতে আমাদের স্বাভাবিক সময়ের চেয়ে অনেক বেশি সময় লাগে। 

হ্যা, দেশি-বিদেশি চিকিৎসক ও গবেষকরা এরকমই জানাচ্ছেন।  যে স্মার্টফোন ছাড়া আমরা প্রায় অকেজো, কোনও কিছু করতেই পারি না, সেই স্মার্টফোনই ডেকে আনতে পারে বিপদ !

মুম্বাইয়ের ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজির গবেষকরা জানিয়েছেন স্মার্টফোনের অতিরিক্ত ব্যবহার ব্রেন ক্যানসারের ঝুঁকি ৪০০ শতাংশ বাড়িয়ে দেয়।  যে কারণে টিনএজারদের মধ্যে ব্রেন ক্যানসারে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি। 

স্মার্টফোনের মতো যন্ত্রকে প্রযুক্তির ‘হিডেন ডেঞ্জার’ হিসেবে আখ্যা দিয়েছেন গবেষকরা।  তিনি বলেন, দিনে আধ ঘণ্টার বেশি স্মার্টফোন ব্যবহার করা কখনোই উচিত নয়।  শুধু ব্রেন ক্যানসারের আশঙ্কাই নয়।  স্মার্টফোনের অতি ব্যবহারে পুরুষদের ফার্টিলিটিরও সমস্যা দেখা দেয়।  ক্ষতি করে ডিএনএ-র। 

চিকিৎসকদের দাবি, স্মার্ট ফোনে সবচেয়ে বেশি ক্ষতি হয় শিশুদের।  ফোন থেকে বের হওয়া রেডিয়েশনে শরীরের হাড়গোড় পাতলা হয়ে ভঙ্গুর হয়ে পড়ে।  এই রেডিয়েশন অন্য প্রাণীরও মুক্তি নেই। 


keya