১০:৫৩ পিএম, ২১ জানুয়ারী ২০১৮, রোববার | | ৪ জমাদিউল আউয়াল ১৪৩৯

South Asian College

অ্যাপলের বিরুদ্ধে মামলা করছেন গ্রাহকরা

২৬ ডিসেম্বর ২০১৭, ০২:২৬ পিএম | সাদি


এসএনএন২৪.কম : অ্যাপল ইনকরপোরেশনের নতুন একটি সফটওয়্যার আপডেট গতি কমিয়ে দিয়েছে আইফোনের।  কয়েকটি মডেলের আইফোন গ্রাহকরা ইতোমধ্যে এ নিয়ে তীব্র সমালোচনা শুরু করেছেন।  তাদের মধ্যে কেউ কেউ অ্যাপলের বিরুদ্ধে মামলাও ঠুকেছেন। 

ব্লুমবার্গের প্রতিবেদনে বলা হয়, অ্যাপলের বিরুদ্ধে মামলা করেছে অন্তত দুটি গ্রুপ।  সেখান থেকে একটি গ্রুপ শিকাগো ফেডারেল কোর্টের দ্বারস্থ হয়েছে।  তাদের অভিযোগ— নতুন ওই সফটওয়্যার আপডেটের কারণে আইফোনের কর্মক্ষমতা কমে গেছে অনেক।  বিশেষ করে সবচেয়ে বেশি গতি হারিয়েছে আইফোন-ফাইভ, সিক্স ও সেভেন-এস মডেল। 

গতি হারানো আইফোনের গ্রাহকরা মনে করেন, অ্যাপল ইচ্ছাকৃতভাবে এই কাজ করেছে! তাদের ধারণা, আইফোন এইট ও আইফোন এক্সের দিকে গ্রাহকদের আগ্রহ বাড়াতেই সুপরিকল্পিতভাবে এই পন্থা বেছে নিয়েছে অ্যাপল কর্তৃপক্ষ।  আরেকটি গ্রুপ মামলা দায়ের করেছে লস অ্যাঞ্জেলেস ফেডারেল কোর্টে।  তারা বলছেন— প্রতিষ্ঠান হিসেবে অ্যাপল চুক্তিভঙ্গ করেছে।  চুক্তি অনুযায়ী, ইচ্ছাকৃতভাবে ডিভাইসের গতি কমিয়ে দেওয়া কিংবা অন্য কোনও সমস্যা সৃষ্টি করার কথা নয় তাদের।  তারপরও এ কাজটি করেছে অ্যাপল। 

এ প্রসঙ্গে তাৎক্ষণিকভাবে কোনও মন্তব্য করতে রাজি হয়নি অ্যাপল কর্তৃপক্ষ।  তবে প্রতিষ্ঠানটি স্বীকার করেছে, সম্প্রতি একটি সফটওয়্যার আপডেট করেছেন তারা।  মূলত যেসব আইফোনের ব্যাটারির কার্যক্ষমতা অনেক কমে গিয়েছিল সেগুলোর অবস্থার উন্নতি করতেই আপডেট করা হয়েছিল ওই সফটওয়্যার। 

Abu-Dhabi


21-February

keya