২:৩৩ পিএম, ১৫ নভেম্বর ২০১৮, বৃহস্পতিবার | | ৬ রবিউল আউয়াল ১৪৪০




অর্থনীতিতে নোবেল পেলেন নর্ডহাস ও রোমার

০৮ অক্টোবর ২০১৮, ০৫:৩৩ পিএম | সাদি


এসএনএন২৪.কম : এবার অর্থনীতিতে নোবেল পুরস্কার পেয়েছেন দুই অর্থনীতিবিদ উইলিয়াম ডি. নর্ডহাস ও পল এম. রোমার।  জলবায়ু পরিবর্তনের গুরুত্বপূর্ণ দিক এবং বৃহদাকার অর্থনৈতিক গবেষণা করে প্রযুক্তিগত উদ্ভাবনের জন্য তাদের নোবেল পুরস্কার প্রদান করা হয়।  আজ সুইডেনের স্টকহোমের কারোলিনস্কা অ্যাকাডেমিতে স্থানীয় সময় বেলা ১১টা ৪৫ মিনিটে (বাংলাদেশ সময় পৌনে ৪টা) তাদের নাম ঘোষণা করে রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি অব সায়েন্সেস। 

উল্লেখ্য, সুইডিশ বিজ্ঞানী আলফ্রেড নোবেল ১৮৯৫ সালে তার উপার্জিত অর্থ বিশ্বের বিভিন্ন ক্ষেত্রে অসামান্য অবদানের স্বীকৃতিস্বরূপ পুরস্কার হিসেবে দিতে একটি উইল করে যান।  ১৯০১ সাল থেকে সারা পৃথিবীর বিভিন্ন ব্যক্তি বা প্রতিষ্ঠানকে পুরস্কার দিয়ে আসছে নোবেল কমিটি।  নরওয়ের রাজধানী অসলো থেকে শুধু শান্তিতে নোবেল পুরস্কার দেয়া হয়।  বাকি পুরস্কার ঘোষণা অনুষ্ঠানের আয়োজন করা হয় সুইডেনের রাজধানী স্টকহোমে। 

গবেষণা, উদ্ভাবন ও মানবতার কল্যাণমূলক বিভিন্ন খাতে অসামান্য অবদান রাখার স্বীকৃতিস্বরূপ মোট ছয়টি শাখায় নোবেল পুরস্কার দেয়া হয়।  শাখাগুলো হলো- পদার্থবিজ্ঞান, রসায়ন, চিকিৎসাশাস্ত্র, অর্থনীতি, সাহিত্য এবং শান্তি। 



keya