১:০৭ পিএম, ২৫ মে ২০১৯, শনিবার | | ২০ রমজান ১৪৪০




'আউটস্ট্যান্ডিং পেপার অ্যাওয়ার্ড' পেলেন জাবির সাবেক ভিসি

১৮ এপ্রিল ২০১৯, ০৯:০৫ পিএম | জাহিদ


শিহাব উদ্দিন, জাবি : শ্রেষ্ট গবেষণা প্রবন্ধের জন্য ‘আউটস্ট্যান্ডিং পেপার অ্যাওয়ার্ড-২০১৯’ পেয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) রসায়ন বিভাগের স্বনামধন্য অধ্যাপক ও জাবির সাবেক উপাচার্য ড. শরীফ এনামুল কবির। 

দেশের তরুন গবেষকদের উৎসাহিত করতে এ বছর ইউনাইটেড গ্রুপ আয়োজন করে গবেষণা প্রতিযোগিতা ‘ইউনাইটেড গ্রুপ পেপার অ্যাওয়ার্ড-২০১৯’।  

গত বুধবার (১৭ এপ্রিল) ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ইউআইইউ) অডিটোরিয়ামে শ্রেষ্ট গবেষণা প্রবন্ধের জন্য অধ্যাপক ড. শরীফ এনামুল কবিরের হাতে সম্মাননা সনদ ও ক্রেস্ট তুলে দেন ইউনাইটেড গ্রুপের ব্যবস্থাাপনা পরিচালক মইনুদ্দিন হাসান রশিদ। 

এ সময় অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন ইউনাইটেড গ্রুপ গবেষণা পুরস্কার মূল্যায়ন কমিটির চেয়ারম্যান, সাবেক ইউজিসি সদস্য এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের সাবেক অধ্যাপক ড. মুহিবুর রহমান এবং ইউআইইউ উপাচার্য অধ্যাপক ড. চৌধুরী মোফিজুর রহমান। 

জানা যায়, দেশে অর্গানোমেটালিক ও ক্লাস্টার রসায়নে অনন্য সাফল্য পাওয়া ব্যাক্তিদের  তালিকায় অধ্যাপক ড. শরীফ এনামুল কবির অন্যতম। 

অধ্যাপক ড. শরীফ এনামুল কবির জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ৩য় ব্যাচের এবং রসায়ন বিভাগের ২য় ব্যাচের শিক্ষার্থী ছিলেন।  পরবর্তীতে তিনি এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মধ্যে প্রথম ভাইস চ্যান্সেলর হওয়ার গৌরব অর্জন করেন।  তিনি স্নাতকোত্তরে থিসিসসহ প্রথম স্থান অধিকার করেন।  পরবর্তীতে তিনি নিজ বিভাগে শিক্ষক হিসেবে যোগদান করেন।  নিজ বিভাগে শিক্ষক হিসেবে যোগদান করার পর তিনি ইংল্যান্ডের ইউনিভার্সিটি কলেজ লন্ডন থেকে কমনওয়েলথ স্কলার হিসাবে পিএইচডি ডিগ্রি লাভ করেন।  তাঁর জাতীয় ও আন্তর্জাতিক মানের ৩২০টি গবেষণা প্রবন্ধ প্রকাশিত হয়েছে।  নিজ বিশ্ববিদ্যালয়ে তিনি এ পর্যন্ত এমএসসি, এমফিল, পিএইচডি পর্যায়ে তিন

শতাধিক শিক্ষার্থীর গবেষণা তত্ত্বাবধায়কের দায়িত্ব পালন করেছেন। 

বিজ্ঞানের বিভিন্ন শাখায় অবদানের জন্য  তিনি বাংলাদেশ একাডেমি অব সায়েন্সেস স্বর্ণপদক, ড. এম এ গণি স্বর্ণপদক, একাধিকবার বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন স্বর্ণপদকসহ অসংখ্য জাতীয় ও আন্তর্জাতিক পুরস্কার ও সম্মাননা পেয়েছেন।