৪:৫৪ পিএম, ২৪ নভেম্বর ২০১৭, শুক্রবার | | ৫ রবিউল আউয়াল ১৪৩৯

South Asian College

আগামি ২৮ ডিসেম্বর নাটোরের বনপাড়া পৌরসভা নির্বাচনের তফসিল ঘোষণা

১৪ নভেম্বর ২০১৭, ১১:৫১ এএম | মুন্না


মোঃ রাশেদুল ইসলাম, নাটোর প্রতিনিধি : ২৮ ডিসেম্বর নাটোরের বড়াইগ্রাম উপজেলার বনপাড়া পৌরসভার নির্বাচন অনুষ্ঠিত হবে।  সকল জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে মেয়াদোত্তীর্ণেন প্রায় দুই বছর পর রবিবার (১২ নভেম্বর) সন্ধ্যায় এ নির্বাচনের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন। 

তফসিল ঘোষণার পরপরই নির্বাচনকে ঘিরে সরব হয়ে উঠছে প্রার্থী, রাজনৈতিক নেতাকর্মী ও সাধারণ ভোটাররা।  আগ্রহী প্রার্থীরা অনেকেই সামাজিক গণমাধ্যমের মাধ্যমে নিজেদের প্রচারণা শুরু করছেন।  অনেকেই হাট-বাজার ও পাড়া-মহল্লার বিভিন্ন বাড়ি ও প্রতিষ্ঠানের দেয়ালে পোস্টার লাগানো শুরু করেছে।  

জেলা নির্বাচন কর্মকর্তা ও রির্টানিং অফিসার মো. আবুল হোসেন এ তথ্য নিশ্চিত করে জানান, গত রবিবার ঘোষিত তফসিল অনুযায়ী বনপাড়া পৌরসভায় মনোনয়নপত্র জমা দেয়ার শেষ তারিখ ২৭ নভেম্বর।  প্রার্থীতা যাচাই-বাছাই ২৮ ও ২৯ নভেম্বর এবং মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ তারিখ ৬ ডিসেম্বর।  সুষ্ঠু ও অবাধ নির্বাচন অনুষ্ঠানের লক্ষ্যে জেলা নির্বাচন অফিসের পক্ষ থেকে সকল প্রস্তিুতি ইতি মধ্যে  নেয়া হচ্ছে। 

তিনি জানান, নির্বাচন কমিশন কর্তৃক ঘোষিত তফসিল অনুযায়ী ২৮ ডিসেম্বর বনপাড়াসহ দেশের ৪টি পৌরসভা ও ৩৪টি ইউনিয়ন পরিষদে সাধারণ এবং ৩টি পৌরসভা ও ৯১টি ইউনিয়ন পরিষদে উপ-নির্বাচন অনুষ্ঠিত হবে। 

বনপাড়া পৌরসভা সূত্রে জানাযায়, ২০০২ সালের ৩১ ডিসেম্বর ৬.৯২ বর্গকিলোমিটার জায়গা নিয়ে বনপাড়া পৌরসভা প্রতিষ্ঠিত হয়।  ২০১৩ সালে এই পৌরসভাটি প্রথম শ্রেণি পৌরসভা হিসেবে উন্নীত হয়।  বনপাড়া পৌরসভার তৃতীয় নির্বাচন এটা।  ২০১১ সালের ১২ জুন সর্বশেষ নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল। 

২০১৬ সালের জুন মাসে ৫ বছর মেয়াদ পূর্ণ হওয়ার ঠিক আগ মুহূর্ত থেকেই বনপাড়া পৌরসভার নির্বাচনকে ঘিরে চলছে আলোচনা-সমালোচনা।  কিন্তু পৌর এলাকার সীমানার সঙ্গে স্থানীয় মাঝগাঁও ও জোয়াড়ি ইউনিয়ানের সীমানা নিয়ে জটিলতা থাকায় নির্বাচন কমিশন এই পৌরসভাসহ ওই দুইটি ইউনিয়নের নির্বাচন স্থগিত রাখেন। 

ফলে যথাসময়ে বনপাড়া পৌরসভা ও এই দুই ইউনিয়নে নির্বাচন অনুষ্ঠিত হয়নি।  স¤প্রতি সীমানা সংক্রান্ত জটিলতার অবসান হলে পৌরবাসীর বহুল আকাঙ্খিত বনপাড়া পৌরসভার নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়।  কিন্তু এখনও পর্যন্ত ২৮ ডিসেম্বর নাটোরের বনপাড়া পৌরসভা নির্বাচন ওই দুই ইউনিয়ন পরিষদের তফসিল ঘোষণা করা হয়নি। 

বড়াইগ্রাম উপজেলা নির্বাচন কর্মকর্তা ও সহকারী রির্টানিং অফিসার মো. ইছাহাক আলী জানায়, বনপাড়া পৌরসভায় গঠিত ৯টা ওয়ার্ড নিয়ে । এই নির্বাচনে আরো ৩টি ওয়ার্ড ১০, ১১, ১২ নং বৃদ্ধি করা হয়েছে।  এতে ওই দুইটি ইউনিয়ন থেকে এবার ৪ হাজার ৪৪৯ জন ভোটার ও সীমানা বৃদ্ধি পেয়ে পৌরসভার। 

এখন পৌরসভার আয়তন বৃদ্ধি পেয়ে ১১.১৬ বর্গকিলোমিটার হয়েছে।  পৌরসভায় মোট ভোটার সংখ্যা ২১ হাজার ২৫৪ জন।  এর মধ্যে পুরুষ ভোটার ১০ হাজার ৫১০ জন এবং নারী ভোটার ১০ হাজার ৭৪৪ জন।  নতুন এলাকাসহ ভোটার তালিকা গেজেটভুক্ত না হওয়ায় এ পৌরসভায় নির্বাচন যথাসময়ে সম্পন্ন করা সম্ভব হয়নি। 

এদিকে নির্বাচনের তফসিল ঘোষণার পর সম্ভাব্য মেয়র প্রার্থীদের পদচারণা শুরু হয়েছে।  ইতোমধ্যে সম্ভাব্য চারজন মেয়র প্রার্থীর নাম প্রাথমিক ভাবে শোনা যাচ্ছে। 

এরা হলেন, বর্তমান মেয়র ও পৌর আওয়ামী লীগ সভাপতি কেএম জাকির হোসেন, স্থানীয়ভাবে প্রতিষ্ঠা করা জয়বাংলা সামাজিক আন্দোলন গঠনের সাধারণ সম্পাদক ও আওয়ামী লীগ নেতা মো. জাকির হোসেন সরকার, পৌর বিএনপির সভাপতি অধ্যাপক এম লুৎফর রহমান, জেলা বিএনপির সদস্য সন্ত্রাসী হামলায় নিহত সাবেক পৌর মেয়র ও উপজেলা চেয়ারম্যান সানাউল্লাহ নুর বাবুর স্ত্রী মহুয়া নুর কচি।