৯:৩২ পিএম, ১৭ অক্টোবর ২০১৯, বৃহস্পতিবার | | ১৭ সফর ১৪৪১




আজ আওয়ামী লীগের ৭০তম প্রতিষ্ঠাবার্ষিকী

২৩ জুন ২০১৯, ০৯:২৬ এএম | নকিব


এসএনএন২৪.কম : দেশের সবচেয়ে প্রাচীন রাজনৈতিক দল আওয়ামী লীগের ৭০তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ।  নানা চড়াই-উৎরাই পেরিয়ে টানা ৩য় মেয়াদে রাষ্ট্র পরিচালনা আছে দলটি।  তাই তাদের কাছে জনগণের প্রত্যাশাও খানিকটা বেশি। 

সংগঠনের জ্যেষ্ঠ নেতা আমির হোসেন আমুর মতে, দেশকে উন্নয়নের কাঙ্খিত লক্ষ্যে পৌছাতে হলে দূর করতে হবে আমলাতান্ত্রিক জটিলতা। 

আর শিক্ষাবিদ সৈয়দ আনোয়ার হোসেন মনে করেন, দ্রব্যমূল্য ও খাদ্য নিরাপত্তার মতো জনগুরুত্বপূর্ণ বিষয়গুলোতে সরকারের বেশি গুরুত্ব দেয়া উচিত। 

দেশ ভাগের ২ বছর পর ১৯৪৯ সালের ২৩ শে জুন পুরান ঢাকার রোজ গার্ডেনে আত্মপ্রকাশ করে পূর্ব পাকিস্তানভিত্তিক রাজনৈতিক দল আওয়ামী মুসলিম লীগ। 

অসাম্প্রদায়িক চেতনায় ১৯৫৫ সালে বাদ দেয়া হয় মুসলিম শব্দটি।  স্বাধীনতার পর বাংলাদেশ আওয়ামী লীগ নামে নতুন রুপে পথচলা শুরু হয় দলটির। 

৫২'র ভাষা আন্দোলন থেকে শুরু করে ৬৬'র ৬ দফা কিংবা ৬৯ এর গণঅভ্যুত্থান, বাঙ্গালীর স্বাধিকার আন্দোলনে সবসময় সামনে থেকে নেতৃত্ব দেয় আওয়ামী লীগ।  ৭১ এ সংগঠনটির নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আহ্বানে মুক্তিযুদ্ধে অংশ নেয় মুক্তকামী বাঙ্গালী।  অর্জিত হয় লাল-সবুজের একখন্ড মানচিত্র। 

৭৫ এ জাতির জনককে সপরিবারে হত্যার পর ২১ বছর ক্ষমতার বাইরে ছিলো আওয়ামী লীগ।  নানা চড়াই উৎরাই পেরিয়ে ১৯৯৬ সালে বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার নেতৃত্বে সরকার গঠন করে দলটি।  মাঝে ৮ বছর বিরতি দিয়ে ২০০৮ সাল থেকে টানা ৩ মেয়াদে রাষ্ট্র ক্ষমতায় দেশের সবচেয়ে প্রাচীন এ রাজনৈতিক দল। 

শিক্ষাবিদ সৈয়দ আনোয়ার হোসেন মনে করেন, সরকারের ধারাবাহিকতা আছে বলেই দৃশ্যমান হচ্ছে, দেশের অবকাঠামোগত উন্নয়ন।  বলেন, জনমানুষের দল হিসেবে জনসম্পৃক্ত বিষয়গুলোতে এখন বেশি গুরুত্ব দেয়া উচিত ক্ষমতাসীন আওয়ামী লীগের। 

দুর্নীতির লাগাম টেনে ধরা না গেলে দেশের অর্থনৈতিক মুক্তি অর্জিত হবেনা বলেও শঙ্কা জানান এ বিশ্লেষক।