৮:৩৮ পিএম, ২২ মার্চ ২০১৯, শুক্রবার | | ১৫ রজব ১৪৪০




আজ গুগলের জন্মদিন

২৭ সেপ্টেম্বর ২০১৮, ০১:০৮ পিএম | জাহিদ


এসএনএন২৪.কম : কিছু খুঁজতে গেলেই এখন আমাদের অভ্যাস হয়ে গেছে ‘গুগল’ সার্চ করা।  বিশ্বের জনপ্রিয় এই সার্চ জায়ান্ট আজ ২০ বছরে পা দিল।  তরুণ বয়সে পা দিয়ে যেন অন্তহীন ফূর্তিতে আছে বিশ্বের সর্ববৃহৎ এই প্রযুক্তি প্রতিষ্ঠানটি। 

আর তা প্রকাশ পেল জন্মদিন উপলক্ষে করা নতুন ডুডলে।  এতে উঠে এসেছে তাদের পথচলা শুরু থেকে এ পর্যন্ত নানা বিষয়ের উপস্থাপন।  ভাষার বিস্তার, সংস্কৃতি কিংবা অজানা কোন বিষয়ের বিবরণ এমন বিষয়গুলো নিয়েই নিজেদের জন্মদিনে অসাধারণ ডুডল করেছে প্রযুক্তি জায়ান্ট গুগল।    

১৯৯৮ সালে স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ে পিএইচডির ছাত্র ছিলেন দুজন।  তাঁরা যখন কাজ শুরু করেছিলেন, তখন সার্চ ইঞ্জিন কী জিনিস, সে বিষয়ে কারো কোনো ধারণা ছিল না।  নিজেদের হলের রুমে বসে কাজ করতেন পেজ ও ব্রিন।  কিন্তু স্ট্যানফোর্ড কর্তৃপক্ষ তাঁদের এই কর্মযজ্ঞে ব্যাঘাত ঘটায়, কারণ তাঁদের দুজনের কাজের জন্য পুরো বিশ্ববিদ্যালয়ের ব্যান্ডউইথ খরচ হয়ে যাচ্ছিল। 

এরপর বিশ্ববিদ্যালয়ের রুম ছেড়ে নিজেদের বাড়ির গ্যারেজে যাত্রা শুরু করে গুগল।  তবে কবে গুগলের জন্মদিন, সেটা ঠিকভাবে বলতে পারেন না দুই উদ্যোক্তা ল্যারি পেজ ও সার্গেই ব্রিন।  এর আগে ১৯৯৮ সালে গুগলের জন্মদিন পালন করা হয়েছিল ৩০ আগস্ট। 

২০০৪ ও ২০০৫ সালে পালন করা হয় সেপ্টেম্বরের ৭ ও ৮ তারিখে।  সেপ্টেম্বরের ২৬ তারিখেও পালন করা হয়েছে গুগলের জন্মদিন।  কিন্তু ২০০৬ সাল থেকে ২৭ সেপ্টেম্বর পালন করা হয় গুগলের জন্মদিন।  এর পর আর সেটা পাল্টানো হয়নি।  এখন বিশ্বের ১৯০টির বেশি দেশে ১৫০টি ভাষায় কাজ করছে গুগল।