৭:০৩ পিএম, ১৬ ডিসেম্বর ২০১৯, সোমবার | | ১৮ রবিউস সানি ১৪৪১




আজ জিয়াউর রহমানের ৩৮তম শাহাদাৎ বার্ষিকী

৩০ মে ২০১৯, ১২:০৯ পিএম | জাহিদ


এসএনএন২৪.কম : বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের ৩৮তম শাহাদাৎ বার্ষিকী আজ।  ১৯৮১ সালের ৩০ মে চট্টগ্রাম সার্কিট হাউজে সেনাবাহিনীর কিছু বিপথগামী সদস্যের হাতে নিহত হন তিনি। 

শাহাদাৎ বার্ষিকী উপলক্ষে জিয়াউর রহমানের কবরে পুষ্পমাল্য অর্পণ, দোয়া মাহফিল, আলোচনা সভা, ফ্রি মেডিকেল ক্যাম্প, আলোকচিত্র প্রদর্শনী, দরিদ্রদের মাঝে কাপড় ও ইফতার সামগ্রী বিতরণসহ দশ দিনের কর্মসূচি পালন করছে বিএনপি। 

এদিকে জিয়াউর রহমানের শাহাদাৎ বার্ষিকী উপলক্ষে বুধবার (২৯ মে) দেয়া এক বাণীতে দলের তার স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে বিদেহী আত্মার মাগফিরাত কামনা করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। 

জিয়াউর রহমান ১৯৩৬ সালের ১৯ জানুয়ারি বগুড়ার গাবতলী উপজেলার বাগবাড়ি গ্রামে জন্মগ্রহণ করেন।  তিনি ইস্ট বাংলা রেজিমেন্ট-ইপিআরের বাঙালি পল্টুনের মেজর ছিলেন।  মুক্তিযুদ্ধে অসামান্য অবদানের জন্য স্বাধীনতার পর বাংলাদেশ সরকার তাকে বীরউত্তম খেতাবে ভূষিত করে।  তিনি বাংলাদেশ সেনাবাহিনীর প্রধান ছিলেন।  জিয়াউর রহমান প্রথমে জাতীয় গণতান্ত্রিক দল (জাগদল) এবং পরবর্তীতে ১৯৭৮ সালে বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপি গঠন করেন। 

কর্মসূচি

জিয়াউর রহমানের ৩৮তম শাহাদাৎবার্ষিকী উপলক্ষে দশ দিনের কর্মসূচি পালন করছে বিএনপি।  গত ২২ মে থেকে শুরু হওয়া কর্মসূচিগুলো চলবে আগামীকাল (৩১ মে) পর্যন্ত।  কর্মসূচির অংশ হিসেবে বৃহস্পতিবার সকাল ৬টায় নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়সহ সারাদেশের দলীয় কার্যালয়গুলোতে দলীয় পতাকা অর্ধনমিতকরণ ও কালো পতাকা উত্তোলন এবং নেতা-কর্মীরা বুকে কালোব্যাজ ধারণ করেন।  এরপর সকাল ১০টায় রাজধানীর শেরেবাংলা নগরে জিয়াউর রহমানের কবরে পুষ্পমাল্য অর্পণ করবেন বিএনপির সিনিয়র নেতারা। ওলামা দলের উদ্যোগে সেখানে ফাতেহা পাঠ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে। 

ডক্টরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ড্যাব) উদ্যোগে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের নিচতলায় দিনব্যাপী ফ্রি মেডিকেল ক্যাম্প এবং জাতীয়তাবাদী ছাত্রদলের উদ্যোগে জাতীয় প্রেস ক্লাবে জিয়াউর রহমানের ওপর আলোকচিত্র প্রদর্শনী অনুষ্ঠিত হবে।  শাহাদাৎ বার্ষিকী উপলক্ষে দুই দিনে ঢাকা মহানগরের আটটি স্পটে দুস্থদের মাঝে কাপড় ও ইফতার সামগ্রী বিতরণ করা হবে। 

প্রথমদিন আজ বেলা সাড়ে ১১টায় মহানগর উত্তরের অধীন তেজগাঁও থানা বিএনপির উদ্যোগে আরজতপাড়ায় কাপড় ও ইফতার সামগ্রী বিতরণ করা হবে।  দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম কর্মসূচিতে উপস্থিত থাকবেন।  দ্বিতীয়দিন আগামীকাল শুক্রবার বেলা ১১টায় কাফরুল থানা বিএনপির উদ্যোগে কাজীপাড়া বাসস্ট্যান্ডে কাপড় ও ইফতার সামগ্রী বিতরণ করা হবে।  দলের স্থায়ী কমিটির সদস্য মওদুদ আহমদ কর্মসূচিতে উপস্থিত থাকবেন। 

ওইদিন উত্তরের আরও পাঁচটি স্পটে কাপড় ও ইফতার সামগ্রী বিতরণ করা হবে।  এছাড়া ওইদিন দুপুরে মহানগর দক্ষিণের অধীন বংশাল থানা বিএনপির উদ্যোগে নয়াবাজার নবাব ইউসুফ মার্কেটের সামনে ইফতার সামগ্রী বিতরণ করা হবে।  দলের কেন্দ্রীয় নেতারা এসব কর্মসূচিতে উপস্থিত থাকবেন। 

জিয়াউর রহমানের শাহাদাৎ বার্ষিকী উপলক্ষে বিএনপির উদ্যোগে বুধবার রাজধানীতে আলোচনা সভা হয়েছে।  এছাড়া দলের বিভিন্ন অঙ্গসহযোগী সংগঠন আলোচনা সভা, ইফতার সামগ্রী বিতরণ করবে।