৮:৩৭ পিএম, ২৪ জুন ২০১৮, রোববার | | ১০ শাওয়াল ১৪৩৯

South Asian College

আজ পবিত্র লাইলাতুল কদর

১২ জুন ২০১৮, ০৩:২৮ পিএম | সাদি


এসএনএন২৪.কম : আজ ১২ জুন মঙ্গলবার দিবাগত রাতে পবিত্র লাইলাতুল কদর বা শবে কদর।  মুসলমানদের কাছে শবে কদর অত্যন্ত মহিমান্বিত একটি রাত।  এই রাতে পবিত্র কোরআন শরীফ অবতীর্ণ হয় এবং এই রাতকে কেন্দ্র করে ‘আল-কদর’ নামে একটি সুরাও নাজিল হয়।  এই রাতে ইবাদত-বন্দেগি করে আল্লাহর কাছে গুনাহ মাফের জন্য প্রার্থনা করেন ধর্মপ্রাণ মুসলমানরা। 

ইসলাম ধর্মে বলা হয়েছে, অন্যান্য সময়ে এক হাজার মাস ইবাদত করলে যে সওয়াব পাওয়া যায়, শবে কদরের রাতে ইবাদত করলে তার চেয়ে বেশি সওয়াব পাওয়া যায়।  এই রাতে মহানবী হজরত মুহাম্মদ (সা.)-এর অনুসারীদের সম্মান বৃদ্ধি করা হয় এবং মানবজাতির ভাগ্য পুনর্নির্ধারণ করা হয়।  সারা বিশ্বের মুসলমানদের কাছে এই রাত অতীব পুণ্যময় ও মহিমান্বিত। 

২০ রমজানের পর যেকোনো বিজোড় রাতে কদর হতে পারে।  তবে ২৬ রমজানের দিবাগত রাতেই লাইলাতুল কদর আসে বলে আলেমদের অভিমত।  বিশ্বের বিভিন্ন দেশের মুসলমানদের মতো বাংলাদেশের মুসলমানরাও নিজেদের গুনাহ মাফ এবং সওয়াব হাসিলের আশায় নফল ইবাদত, কোরআন তিলাওয়াত ও জিকির-আজকারের মধ্য দিয়ে রাতটি অতিবাহিত করবেন। 

শবে কদর উপলক্ষে ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে আজ জোহরের নামাজের পর ওয়াজ ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়েছে।  এ ছাড়া তারাবির নামাজ শেষে সেখানে মিলাদ ও দোয়া মাহফিলের কর্মসূচি গ্রহণ করা হয়েছে। 

শবে কদর উপলক্ষে আগামীকাল বুধবার সরকারি ছুটি থাকবে।