২:৩৭ এএম, ২১ জুলাই ২০১৯, রোববার | | ১৮ জ্বিলকদ ১৪৪০




আজ বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৮তম জন্মবার্ষিকী

০৮ মে ২০১৯, ১১:৩৩ এএম | জাহিদ


এসএনএন২৪.কম : আজ পঁচিশে বৈশাখ।  বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৮তম জন্মবার্ষিকী।  যথাযোগ্য মর্যাদায় দিবসটি পালনের লক্ষ্যে বিভিন্ন প্রতিষ্ঠান ও সংগঠনের উদ্যোগে রাজধানী ঢাকায় নানা কর্মসূচি গ্রহণ করা হয়েছে। 

বাংলা সাহিত্যের অন্যতম শ্রেষ্ঠ কবি ও সাহিত্যিক রবীন্দ্রনাথ ঠাকুর ১২৬৮ বঙ্গাব্দে পঁচিশে বৈশাখ ভারতের পশ্চিমবঙ্গের কলকাতার জোড়াসাঁকো ঠাকুর পরিবারে জন্মগ্রহণ করেন।  তার পিতার নাম দেবেন্দ্রনাথ ঠাকুর।  মাতা সারদা সুন্দরী দেবী।  রবীন্দ্রনাথের পূর্বপুরুষেরা খুলনা জেলার রূপসা উপজেলার পিঠাভোগে বাস করতেন। 

বর্ণাঢ্য কর্মজীবনের অধিকারী বিশ্বকবি বাংলা ১৩৪৮ সালের বাইশে শ্রাবণ (ইংরেজী ৭ আগষ্ট-১৯৪১) কলকাতায় পৈত্রিক বাসভবনে মৃত্যুবরণ করেন। 

রবীন্দ্রনাথ ঠাকুর একাধারে কবি, উপন্যাসিক, নাট্যকার, সঙ্গীতজ্ঞ, প্রাবন্ধিক, দার্শনিক, ভাষাবিদ, চিত্রশিল্পী-গল্পকার। 

১৮৭৪ সালে ‘ তত্ত্ববোধিনী পত্রিকা’য় তার প্রথম লেখা কবিতা ‘অভিলাষ’ প্রকাশিত হয়।  ১৮৭৮ সালে তার প্রথম কাব্যগ্রন্থ ‘কবিকাহিনী ’প্রকাশিত হয়।  ১৯১০ সালে প্রকাশিত হয় তার‘গীতাঞ্জলী’ কাব্যগ্রন্থ।  এই কাব্যগ্রন্থের ইংরেজী অনুবাদের জন্য তিনি ১৯১৩ সালে সাহিত্যে নোবেল পুরস্কার লাভ করেন।  

জীবিতকালে কবির প্রকাশিত মৌলিক কবিতাগ্রন্থ হচ্ছে ৫২টি, উপন্যাস ১৩টি, ছোটগল্প’র বই ৯৫টি, প্রবন্ধ ও গদ্যগ্রন্থ ৩৬টি, নাটকের বই ৩৮টি।  কবির মত্যুর পর ৩৬ খন্ডে ‘রবীন্দ্র রচনাবলী’ প্রকাশ পায়।  এ ছাড়া ১৯ খন্ডের রয়েছে ‘ রবীন্দ্র চিঠিপত্র। ’ ১৯২৮ থেকে ১৯৩৯ পর্যন্ত কবির আঁকা চিত্রকর্ম’র সংখ্যা আড়াই হাজারেরও বেশি। 

বাংলা একাডেমি দিবসটি উপলক্ষে আজ সকাল ১১টায় আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে একক বক্তৃতা, রবীন্দ্র পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছে। 

এ ছাড়াও শিল্পকলা একাডেমি, শিশু একাডেমি, ছায়ানটসহ বিভিন্ন সংগঠন আলোচনা, গান, আবৃত্তিসহ নানা কর্মসূচির মধ্যদিয়ে কবিগুরুকে স্মরণ করবে।