৩:৫৬ পিএম, ২১ ফেব্রুয়ারি ২০১৯, বৃহস্পতিবার | | ১৫ জমাদিউস সানি ১৪৪০




আজ বিশ্ব ক্যান্সার দিবস

০৪ ফেব্রুয়ারি ২০১৯, ০৮:২৪ এএম | জাহিদ


এসএনএন২৪.কম : আজ ৪ ফেব্রুয়ারি, বিশ্ব ক্যান্সার দিবস।  ‘ক্যান্সারের বিরুদ্ধে যুদ্ধে আছি এবং থাকবো’  এই প্রতিপাদ্যকে সামনে রেখে সারাবিশ্বের মতো বাংলাদেশেও আজ পালিত হচ্ছে ক্যান্সার দিবস। 

প্রাণঘাতী ক্যান্সার সম্পর্কে সচেতনতা তৈরি করতে বিশ্বব্যাপী পালিত হয় দিবসটি।  ক্যান্সার সম্পর্কে সচেতনতা সৃষ্টির পাশাপাশি এই ঘাতক ব্যাধির প্রতিকারে ব্যবস্থা নিতে সরকার ও ব্যক্তি বিশেষের ওপর তাগিদ দিতে বিশ্ব ক্যান্সার দিবস পালিত হয়। 

পৃথিবীর অন্য দেশের মতো বাংলাদেশেও প্রতি বছর যথাযোগ্য মর্যাদায় দিবসটি পালন করা হয়।  ক্যান্সার একটি মারাত্মক ও ভীতিকর রোগ।  শরীরের যে কোনো অঙ্গেই এ রোগ হতে পারে।  সারা বিশ্বে মানুষের মৃত্যুর একটি অন্যতম কারণ ক্যান্সার। 

দেশে ক্যান্সার রোগীর সঠিক কোন পরিসংখ্যান নেই।  তবে আন্তর্জাতিক সংস্থা ইন্টারন্যাশনাল এজেন্সি ফর রিসার্চ অন ক্যান্সার (আইএআরসি) এর তথ্য মতে, প্রতি বছর বাংলাদেশে ১ লাখ ২২ হাজার মানুষ নতুন করে ক্যান্সারে আক্রান্ত হচ্ছে।  আক্রান্ত রোগীদের মধ্যে মারা যায় প্রতি বছর ৯১ হাজার।  প্রতি বছর অসংখ্য রোগী ক্যান্সারে আক্রান্ত হয়ে মারা গেলেও চাহিদার তুলনায় ক্যান্সারের চিকিৎসা ব্যবস্থা খুবই অপ্রতুল। 

যেসব কারণে ক্যান্সার হয় তার ঝুঁকিগুলোর মধ্যে ধূমপান, পান-জর্দা-তামাকপাতা খাওয়া, সবজি, ফলমূল ও আঁশযুক্ত খাবার কম খাওয়া, শারীরিক ব্যায়াম না করা, শারীরিক স্থূলতা বা বেশি ওজন, আলট্রাভায়োলেট রশ্মি, এক্স-রে রেডিয়েশন, কিছু রাসায়নিক পদার্থ, কিছু ভাইরাস বা অন্যান্য জীবাণু অন্যতম।  বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য মতে উপযুক্ত ব্যবস্থা নেয়া না হলে ২০১৫ সালের মধ্যে ক্যান্সারের কারণে সারা বিশ্বে মারা যাবে প্রায় ৮ কোটি ৪০ লাখ মানুষ। 

দিবসটি উপলক্ষে আজ জাতীয় ক্যান্সার গবেষণা ইন্সটিটিউট ও হাসপাতাল, বাংলাদেশ ক্যান্সার ফাউন্ডেশনসহ সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান রাজধানীর বিভিন্ন স্থানে নানা কর্মসূচি পালন করবে।  এর মধ্যে শোভাযাত্রা, ক্যান্সারবিষয়ক পোস্টার ও ফেস্টুন প্রদর্শনী, আলোচনা সভা, ক্যান্সার রোগী ও সারভাইবারদের অংশগ্রহণে ক্রীড়া প্রতিযোগিতা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অন্যতম।