১১:০৪ পিএম, ২০ অক্টোবর ২০১৯, রোববার | | ২০ সফর ১৪৪১




আজ বিশ্ব টেলিযোগাযোগ ও তথ্যসংঘ দিবস

১৭ মে ২০১৯, ০২:৪৯ পিএম | জাহিদ


এসএনএন২৪.কম : বিশ্ব টেলিযোগাযোগ ও তথ্যসংঘ দিবস আজ।  জাতিসংঘের অঙ্গ-সংগঠন ইন্টারন্যাশনাল টেলিকমিউনিকেশন ইউনিয়নের (আইটিইউ) ১৯৩টি সদস্য দেশের ন্যায় বাংলাদেশেও দিবসটি যথাযোগ্য মর্যাদায় পালন করা হচ্ছে। 

বৃহস্পতিবার বিকেলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছেন বিটিআরসির মিডিয়া অ্যান্ড পাবলিকেশন উইংয়ের সিনিয়র সহকারী পরিচালক মো. জাকির হোসেন খাঁন। 

বিজ্ঞপ্তিতে বলা হয়, আইটিইউ কর্তৃক এ বছর দিবসটির মূল প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে “Bridging The Standardization Gap”।  যার সহজ অর্থ হলো- তথ্যপ্রযুক্তির ক্ষেত্রে আন্তর্জাতিক মান সংরক্ষণ অর্থাৎ যেভাবে যে পণ্য বা সেবার মান নির্ধারণ করা হয়েছে, তা সব স্থানে যেন একই মানে ব্যবহার করা হয়। 

যথাযোগ্য মর্যাদায় এ দিবসটিকে পালন এবং প্রতিপাদ্যকে অর্থবহ করতে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় এবং বিটিআরসি কর্তৃক বিশেষ অনুষ্ঠানমালার আয়োজন করা হয়েছে। 

মো. জাকির হোসেন খাঁন জানান, ডাক, টেলিযোগাযোগ এবং তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার আগামী শনিবার বিকেলে হোটেল ইন্টারকন্টিনেন্টালে এ দিবসটির মূল অনুষ্ঠান উদ্বোধন করবেন। 

বিশ্ব টেলিযোগাযোগ ও তথ্যসংঘ দিবস উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। 

এছাড়াও বাণী দিয়েছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ভিবাগের প্রতিমন্ত্রী জৃনাইদ আহমেদ পলক এমপি, ডাক, টেলিযোগাযোগ এবং তথ্য যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এ কে এম রহমতুল্লাহ এমপি, ডাক ও টেলিযোগাযোগ সচিব অশোক কুমার বিশ্বাস, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব এন এম জিয়াউল আলম, বিটিআরসির চেয়ারম্যান মো. জহুরুল হক এবং আইটিইউ মহাসচিব হাওলিন ঝা প্রমুখ।