১১:১৮ এএম, ২৫ মে ২০১৮, শুক্রবার | | ১০ রমজান ১৪৩৯

South Asian College

আতিউর রহমানের ‘ফিরে দেখা’ গ্রন্থের মোড়ক উন্মোচন

৩০ নভেম্বর -০০০১, ১২:০০ এএম | এন এ খোকন


এসএনএন২৪.কম : ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) উন্নয়ন অধ্যয়ন বিভাগের অধ্যাপক ও বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমানের রচিত ‘ফিরে দেখা’ শীর্ষক গ্রন্থের মোড়ক উন্মোচন করা হয়েছে।  বুধবার বিকেলে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য কার্যালয় সংলগ্ন লাউঞ্জে আয়োজিত এক অনুষ্ঠানে উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক এ গ্রন্থের মোড়ক উন্মোচন করেন। 

মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে আরেফিন সিদ্দিক বলেন, ২০২১ এবং ২০৪১ সালের লক্ষ্য অর্জনে সামনে এগিয়ে যেতে হবে বাংলাদেশকে।  এ জন্য কি ধরণের নীতি নির্ধারণী কার্যক্রম গ্রহণ করা আবশ্যক কিংবা কিভাবে আমাদের এগিয়ে চলা উচিত- তারই একটি সহজ সংস্করণ অধ্যাপক ড. আতিউর রহমানের এই বই। 

উপাচার্য আরও বলেন, জীবনের শুরু থেকেই সাধারণ মানুষের জন্য তিনি (আতিউর রহমান) কাজ করেছেন।  বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা সমাজের পিছিয়ে পড়া মানুষের জন্য চিন্তা করেন এবং সেই হিসেবে প্রধানমন্ত্রী যোগ্য লোককেই কেন্দ্রীয় ব্যাংকের দায়িত্ব প্রদান করেছিলেন।  অধ্যাপক আতিউর কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর হিসেবে কেন্দ্রীয় ব্যাংকের ধারণাকে বদলে দিয়ে ব্যাংককে রূপান্তরিত করেছেন একটি মানবিক ব্যাংকিংয়ে। 
 
‘বাংলাদেশের অর্থনীতি ও বাংলাদেশ ব্যাংক : সাত বছরের গতি-প্রকৃতি’ বিষয়ক ‘ফিরে দেখা’ গ্রন্থটি অধ্যাপক ড. আতিউর রহমানের কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর থাকাকালীন বিশদ কার্যক্রমের সংক্ষিপ্ত রূপ।  ওই সময়কালে জিডিপি, মূল্যস্ফীতি, আমদানি, রফতানি সর্বোপরি বাংলাদেশের অর্থনীতির গতি প্রকৃতির এক রূপরেখা তুলে ধরেছেন তিনি। 

আতিউর রহমানের লেখায় ওঠে এসেছে ডিজিটাল বাংলাদেশ গঠনে বর্তমান সরকারের উদ্যোগ এবং কেন্দ্রীয় ব্যাংকের পদক্ষেপ।  গ্রাম থেকে শহর পর্যন্ত সাধারণ মানুষের কাছে সেবা পৌঁছে দেয়ার সার্বিক অর্থনৈতিক উন্নয়ন কর্মকাণ্ডের এক সার-বর্ণনা রয়েছে ফিরে দেখা শিরোনামের গ্রন্থটিতে।  বইটি প্রকাশ করেছে উন্নয়ন অধ্যয়ন বিভাগের ‘সেন্টার অন বাজেট অ্যান্ড পলিসি’। 

‘সেন্টার অন বাজেট অ্যান্ড পলিসি’র পরিচালক এবং উন্নয়ন অধ্যয়ন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. এম আবু ইউসুফের সভাপতিত্বে প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. নাসরীন আহমাদ, প্রো-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. কামাল উদ্দীন, সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ, বিজয় একাত্তর হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. এ জে এম শফিউল আলম ভূঁইয়া, উন্নয়ন অধ্যয়ন বিভাগের সহযোগী অধ্যাপক ড. শুচিতা শরমিন, বাংলাদেশ ব্যাংকের কয়েকজন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। 

Abu-Dhabi


21-February

keya