৩:৩৩ এএম, ২৮ মে ২০২০, বৃহস্পতিবার | | ৫ শাওয়াল ১৪৪১




আধুনিকতার তোপে বিলুপ্তির পথে দেশীয় শিল্প

১৬ জানুয়ারী ২০২০, ১০:২২ এএম | নকিব


এসএনএন২৪.কম: ক্রমেই হারিয়ে যাচ্ছে গ্রামীণ ঐতিহ্য।  মাটির তৈজসপত্রের জায়গায় প্লাস্টিক আর পাটের স্থান দখল করছে সিনথেটিক। 

বাণিজ্যমেলায় শতরঞ্জির কারুপণ্য বা জেডিপিসির বহুমুখী পাটপণ্যের প্রদর্শনী দেখে এমনই আক্ষেপ দর্শনার্থীদের।  যদিও উদ্যোক্তারা মনে করছেন, আধুনিকতার তোপে প্রায় বিলুপ্তির পথে থাকা সব দেশীয় শিল্পকে অর্থনীতির মূলধারায় যুক্ত করতে দরকার ব্যাপক জনসচেতনতা আর পণ্য ক্রয়ের মানসিকতা। 

প্রবাদ আছে, আগে দর্শনধারী, পরে গুণ বিচারি- যার পুরোপুরি সত্যতা মিলবে এবারের বাণিজ্যমেলায়।  অন্তত শতরঞ্জির প্যাভিলিয়ন বা জেডিপিসির সাজসজ্জা যা বাইরে থেকেই নজর কাড়বেই দর্শনার্থীদের। 

স্টলগুলোর ভেতরে ঢুকতেই চোখে পড়বে দেশের প্রান্তিক মানুষদের হাতে তৈরি বাহারি ধরনের পণ্য।  ঘর গেরস্থালির কাজে যার প্রত্যেকটিরই দরকার পড়ে হরহামেশাই। 

কিন্তু শতরঞ্জির সব পণ্যের বেচাকেনা শুধুমাত্র মেলাকেন্দ্রিক।  তাই বিপণন ব্যবস্থার আধুনিকায়নের পরামর্শ ক্রেতাদের যদিও, ঐতিহ্য আর আধুনিকতার সঙ্গে তাল মেলানো কঠিন হয়ে পড়ছে বলেই মত উদ্যোক্তাদের। 

বর্তমানে দেশে উৎপাদিত হচ্ছে আড়াইশ'র বেশি বহুমুখী পাটপণ্য।  এসব পণ্যের প্রসারে সরকারিভাবে নেয়া হয়েছে বহু উদ্যোগ।  তারপরও বিবর্ণ সোনালী আঁশে আর লাগেনি রঙের ছোঁয়া।  মেলায় আসা দর্শনার্থীরা দুষছেন সরকারের দুর্বল প্রচার কৌশলকে। 

অর্থনৈতিকভাবে স্বাবলম্বী করার লক্ষে রংপুরের ১৩ জন উদ্যোক্তাকে প্রথমবারের মতো মেলায় নিজেদের উৎপাদিত পণ্য বিক্রির সুযোগ করে দিয়েছে জেডিপিসি।  নিকট ভবিষ্যতেই যে সংখ্যাটা আরো বাড়াতে চায় সরকার।