১:৩১ পিএম, ১৭ ফেব্রুয়ারি ২০২০, সোমবার | | ২২ জমাদিউস সানি ১৪৪১




আফ্রিকার সর্বোচ্চ পর্বত জয় করল ৯ বছরের শিশু

১৭ আগস্ট ২০১৯, ১০:০৯ এএম | নকিব


এসএনএন২৪.কম : আফ্রিকার সর্বোচ্চ পর্বত মাউন্ট কিলিমানজারো জয় করেছে নয় বছরের ভারতীয় শিশু আদভাইত ভারতিয়া। 

সমীর পাঠাম নামে এক ব্যক্তির নেতৃত্বে গত ৩১ জুলাই মাউন্ট কিলিমানজারো জয় করে আদভাইত। 

ভারতীয় গণমাধ্যমে বলা হয়েছে, গত ৩১ জুলাই মাউন্ট কিলিমানজারো জয় করে আদভাইত।  তার বাড়ি মহারাষ্ট্রের পুনে শহরে।  এর আগে ২০১৬ সালে মাত্র ছয় বছর বয়সে মাউন্ট এভারেস্টের বেজ ক্যাম্প পর্যন্তও গিয়েছিল সে!

আদভাইত বলেছে, ‘কিলিমানজারোতে ট্রেকিং করা খুবই কঠিন কাজ ছিল, কিন্তু একই সঙ্গে অনেক মজাও হয়েছে।  এভারেস্টের বেজ ক্যাম্পে তাও কাঠের ঘরে থাকতে পেরেছিলাম, কিলিমানজারোতে কেবল তাঁবুতে রাত কাটাতে হয়েছে।  চারপাশে বরফ আর বরফ, এর মধ্যে তাঁবুতে সারা রাত! অভিজ্ঞতাটা দারুণ ছিল। ’

আরও আগেই এই পর্বতের চূড়ায় উঠতে পারত দাবি করে আদভাইত বলে, ‘আমি আরও আগেই ট্রেকিং শেষ করতে পারতাম।  কিন্তু পর্বতটা এত সুন্দর, আমি সেই সৌন্দর্য উপভোগ করতে করতে চূড়ায় উঠেছি। ’

প্রাকৃতিক অক্সিজেনের স্বল্পতা ও মাইনাস ২১ থেকে ২৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রাই তার কাছে সবচেয়ে বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছিল বলে জানিয়েছে আদভাইত।  তার মা পায়েল ভারতিয়া জানিয়েছেন, কিলিমানজারো জয়ের জন্য দুই মাস ধরে কঠিন প্রস্তুতি নিয়েছে তার ছেলে।  

মাউন্ট কিলিমানজারো আফ্রিকা মহাদেশের সর্বোচ্চ পর্বত।  এটি উত্তর-পূর্ব তানজানিয়ায় কেনিয়া সীমান্তে অবস্থিত।  কিলিমানজারো মূলত একটি মৃত আগ্নেয়গিরি।  এর দুইটি শৃঙ্গ ১১ কিমি দূরত্বে অবস্থিত এবং একটি খাড়া ঢালের মাধ্যমে যুক্ত।  সমুদ্রপৃষ্ঠ থেকে এই পর্বতের উচ্চতা ১৯ হাজার ৩৪১ ফুট উঁচু। 


keya