২:২৩ পিএম, ১৫ নভেম্বর ২০১৮, বৃহস্পতিবার | | ৬ রবিউল আউয়াল ১৪৪০




আবহাওয়ার সঙ্গে ব্যথার সত্যিই কোনো সংযোগ রয়েছে?

০৪ নভেম্বর ২০১৮, ১২:২৩ পিএম | জাহিদ


এসএনএন২৪.কম : যাদের বাতের বা শরীরের বিভিন্ন জয়েন্টে ব্যথার সমস্যা রয়েছে, তারাই কেবল এর কষ্ট বোঝেন। 

এসব রোগীদের অনেক সময় তাদের বলতে শোনা যায়, বৃষ্টি বা স্যাঁতসেতে দিনে তাদের না কি বাত বা জয়েন্টের ব্যথা বাড়ে।  কিন্তু এসব কি শুধুই মনগড়া কথা না কি আবহাওয়ার সঙ্গে ব্যথার সত্যিই কোনো সংযোগ রয়েছে? জেনে নিন সমীক্ষা কী বলছে। 

এক গবেষণা জানাচ্ছে, আবহাওয়ার সঙ্গে ব্যথার সংযোগ রয়েছে ঠিকই, তবে যেমনটা ভাবা হচ্ছে ঠিক সেরকম নয়। 

মার্কিন যুক্তরাষ্ট্রের সিয়েটেল শহরে ইউনিভার্সিটি অফ ওয়াশিংটনের গবেষক দলের চার বছর ধরে গুগল সার্চ-এর আবহাওয়া এবং জয়েন্টের ব্যথা নিয়ে করা এক সমীক্ষা থেকে জানা গেছে, বৃষ্টিভেজা দিনের চেয়ে গরম আবহওয়াতেই মানুষ ব্যথা নিয়ে বেশি খোঁজ করেছেন। 

মজার ব্যাপার হলো, এই একই উত্তর পাওয়া গেছে বস্টনের হার্ভার্ড মেডিকেল স্কুলে করা স্বাস্থ্য বীমা ডাটা নিয়ে করা আরেকটি সমীক্ষা থেকে।  অর্থাৎ এই গবেষণাতেও দেখা গেছে যে, বৃষ্টি বা মেঘলা দিনের তুলনায় সুন্দর গরম আবহাওয়াতেই মানুষ ব্যথার কারণে বেশি ডাক্তারের কাছে গেছেন। 

যদিও এ বিষয়ে সমালোচকদের ধারণা, গরম বা সুন্দর আবহাওয়ায় মানুষ বাইরে বেশি যায় এবং খেলাধুলা করার ফলে ব্যথা পাওয়ার কারণ বা ঝুঁকিও বেশি থাকে।  ব্যথার সঙ্গে আবহাওয়ার সংযোগের সত্যতা প্রমাণের জন্য আরো গবেষণা প্রয়োজন বলে সমালোচকরা মনে করেন। 

তবে শীতপ্রধান দেশে শীতে আগমন বার্তায় অনেকেরই ব্যথা বাড়ে আর এ সম্পর্কে চিকিৎসকদের কেউ কেউ বলেন, শীতকালের কথা ভেবেই নাকি অনেক বাতের রোগীর এমনটা হয়ে থাকে।  এর সঙ্গে আসলে ব্যথার কোনো সংযোগ নেই, অর্থাৎ এটা মনগড়া ব্যথা। 



keya