৩:৪৬ পিএম, ২০ জুন ২০১৯, বৃহস্পতিবার | | ১৬ শাওয়াল ১৪৪০




আমতলীতে ভিজিএফ চাল বিতরনে অনিয়মের অভিযোগ

৩১ মে ২০১৯, ০১:০১ এএম | জাহিদ


মো.মেহেদী হাসান, বরগুনা : ঈদুল ফিতর উপলক্ষে সরকারের খাদ্য নিরাপত্তা কর্মসূচির আওতায় বিশেষ ভিজিএফের চাল পাবে আমতলী উপজেলার ৩৫ হাজার ৫’শ ২৫ পরিবার। 

উপজেলার ৭টি ইউনিয়ন ও ১টি পৌরসভায় ৩৫ হাজার ৫’শ ২৫ পরিবারে মাঝে ১৫ কেজি করে ঈদের আগেই এ চাল বিতরণ কার্যক্রম শুরু করেছে সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদ। 

উপজেলা ত্রান ও পূর্নবাসন কার্যালয় সূত্রে জানাগেছে ৭টি ইউনিয়ন ও ১টি পৌরসভায় মোট ৩৫ হাজার ৫২৫ পরিবারের মধ্যে হলদিয়া ইউনিয়নে ৫৫৬১, গুলিশাখালী ইউনিয়নে ৫৩২৪, কুকুয়া ইউনিয়নে ৪৪৯৬, চাওড়া ইউনিয়নে ৩৮৯৫, আড়পাঙ্গাশিয়া ইউনিয়নে ২৮২৯, আমতলী সদর ইউনিয়নে ৪৫১৯, আঠারগাছিয়া ইউনিয়নে ৪৩৮৬ ও আমতলী পৌরসভায় ৪৬২১ পরিবার এ সহায়তা পাচ্ছেন। 

বৃহস্পতিবার সরেজমিনে দেখাগেছে, উপজেলার আড়পাঙ্গাশিয়া ইউপির ২৮২৯, পরিবারের মাঝে চাল বিতরন শুরু করেছে।  অনিয়ম দেখাগেছে, পরিবার প্রতি ১৫ কেজি করে চাল দেয়ার কথা থাকলেও দেয়া হচ্ছে ১০ কেজি থেকে সর্বোচ্ছ ১১ কেজি করে চাল।  বিষয়টি ইউপি চেয়ারম্যান একেএম নুরুল হক তালুকদারকে জানালে তিনি এ কথা অস্বীকার করে বলেন পরিবার প্রতি ১৪ কেজি করে চাল দেয়া হচ্ছে।  তখন এক জনকে দেয়া চাল চেয়ারম্যান ও ট্যাগ অফিসার উপজেলা কৃষি রেডিওর ষ্টেশন ম্যানেজার মোঃ ঈসা’র উপস্থিতিতে মাপা হলে ঐ দেয়া চাল ওজনে ১১ কেজি হয়।  তখন তাকে আরও কেজি চাল বাড়িয়ে দেয়া হয়। 

আরপাঙ্গাশিয়া গ্রামের আয়ফুল বিবি (৮০) কে দেয়া চাল ওজন দিয়ে দেখা যায় তাতে ১০ কেজি চাল হয়েছে।  এভাবে শতাধিক ভূক্তভোগী জানান, তাদের এভাবে চাল কম দেয়া হয়েছে। 

এ বিষয়ে আমতলী উপজেলা নির্বাহী অফিসার মোঃ সরোয়ার হোসেনকে জানালে তিনি প্রয়াজনীয় ব্যবস্থা গ্রহণের আশ্বাস দেন। 

আমতলী উপজেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ গোলাম সরোয়ার ফোরকান মুঠোফোনে জানান, এলাকাবাসীর অভিযোগ পেয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে ব্যবস্থা গ্রহন করে অসহায় মানুষদের চাল সঠিকভাবে মেপে দেওয়ার জন্য বলেছি। 


keya