১:২৫ পিএম, ২৫ মে ২০১৯, শনিবার | | ২০ রমজান ১৪৪০




আমতলী উপজেলা চেয়ারম্যান ছরোয়ার ফোরকানের শপথ স্থগিত

২৫ এপ্রিল ২০১৯, ১২:৩২ পিএম | জাহিদ


মো.মেহেদী হাসান, বরগুনা :  ঋণ খেলাপির অভিযোগে দায়ের করা মামলায় বরগুনার আমতলী উপজেলা পরিষদের নবনির্বাচিত উপজেলা চেয়ারম্যান গোলাম ছরোয়ার ফোরকানের শপথ কার্যক্রম স্থগিত করেছেন আদালত। 

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) তার শপথ নেওয়ার কথা ছিল।  বুধবার (২৪ এপ্রিল) বিকালে বরগুনা যুগ্ম জজ আদালত ও নির্বাচনি ট্রাইব্যুনালের বিচারক এ.ই.এম ইসমাইল হোসেন প্রতিদ্বন্দ্বী প্রার্থী সামসুদ্দিন আহমেদ ছজুর দায়ের করা মামলায় শুনানি শেষে এ আদেশ দিয়েছেন। 

মামলার বিবরণ সূত্রে জানা গেছে, আলহাজ গোলাম ছরোয়ার ফোরকান পটুয়াখালী পৌরসভাধীন বনানী সড়কে মেসার্স বনানী ট্রেডার্স ও মেসার্স রূপালী ট্রেডার্স নামে দুই ব্যবসা প্রতিষ্ঠানের স্বত্বাধিকারী হয়ে ব্যবসা পরিচালনা করেন।  ওই ব্যবসা সম্প্রসারণের জন্য পটুয়াখালীর সম্পত্তি ও ব্যবসা প্রতিষ্ঠান মর্গেজ রেখে পটুয়াখালী রূপালী ব্যাংক লিমিটেড নিউ টাউন শাখা থেকে গোলাম ছরোয়ার, বনানী ট্রেডার্স এবং রুপালী ট্রেডার্সের নামে ঋণ নেন। 

তার নামে এবং প্রতিষ্ঠানের নামের ঋণ এখনও পরিশাধ না করায় তিনি ঋণ খেলাপির তালিকায় অন্তর্ভুক্ত হন।  গত ৩১ মার্চ অনুষ্ঠিত উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে ফোরকান মনোনয়নপত্র দাখিল করেন।  ওই মনোনয়নপত্রে তার হলফনামায় তিনি ঋণ খেলাপির তথ্য গোপন করে মনোনয়পত্র দাখিল করেন।  তার হলফনামার তিনি খেলাপি ঋণের পরিমাণ উল্লেখ করেননি।  ফোরকান অর্থ ঋণ আদালতে মামলা ও আরও দুটি ঋণের তথ্য গোপন রেখে হলফনামায় নিজেকে ঋণ খেলাপি নন মর্মে উল্লেখ করেন। 

তথ্য গোপন করে হলফনামা দাখিল করায় নির্বাচনি আইন লঙ্ঘন করেন ফোরকান।  রিটার্নিং অফিসারের সঙ্গে যোগসাজসে তিনি তার মনোনয়নপত্র বৈধ ঘোষণা করেছেন।  এমন অভিযোগ এনে প্রতিদ্বন্দ্বী প্রার্থী সামসুদ্দিন আহম্মে ছজু রবিবার (২১ এপ্রিল) ফোরকানকে প্রধান আসামি করে ১০ জনের নামে বরগুনা যুগ্ম জজ আদালত ও নির্বাচনি ট্রাইব্যুনালে মামলা দায়ের করেন।  আদালতের বিচারক এ.ই.এম ইসমাইল হোসেন মামলাটি আমলে নিয়ে ফোরকান উপজেলা চেয়ারম্যান হিসেবে শপথ কার্যক্রম কেন স্থগিত করা হবে না এই মর্মে আগামী ২৪ ঘণ্টার মধ্যে তাকে (ফোরকান) কারণ দর্শানোর নির্দেশ দিয়েছেন। 

মঙ্গলবার (২৩ এপ্রিল) ফোরকান আদালতে ১৫ দিনের সময় আবেদন করেন।  দীর্ঘ শুনানি শেষে আদালতের বিচারক তাকে এক দিনের সময় দেন।  বুধবার (২৪ এপ্রিল) ছিল ওই মামলার শুনানি।  শুনানি শেষে আদালতের বিচারক উপজেলা চেয়ারম্যান হিসেবে ফোরকানের শপথ গ্রহণ কার্যক্রম স্থগিতাদেশ দিয়েছেন। 

মামলার বাদী সামসুদ্দিন আহম্মেদ ছজু আদালতের রায়ের প্রতি সন্তুষ্ট হয়ে বলেন, ‘আমি ন্যায় বিচার পেয়েছি।  বিজ্ঞ আদালতকে ধন্যবাদ জানাই তিনি অবৈধভাবে নির্বাচিত উপজেলা চেয়ারম্যানের শপথ স্থগিত করেছেন। ’

শপথ স্থগিতের বিষয়ে নব নির্বাচিত আমতলী উপজেলা পরিষদ চেয়ারম্যান গোলাম ছরোয়ার ফোরকানের মোবাইল ফোনে একাধিকবার কল দিলেও তিনি রিসিভ করেননি।