২:৩২ পিএম, ১৫ নভেম্বর ২০১৮, বৃহস্পতিবার | | ৬ রবিউল আউয়াল ১৪৪০




আমলকির যত উপকারিতা

২৩ অক্টোবর ২০১৮, ০২:৪৯ পিএম | জাহিদ


এসএনএন২৪.কম : আমলকি আমাদের খুবই পরিচিত একটি ফল।  গ্রামে অনেকেরই বাড়িতে আমলকি গাছ রয়েছে।  রাজধানী ছাড়াও শহরে পথের ধারে দোকানিরা আমলকি বিক্রি করে থাকেন।  এছাড়া ফলের দোকানে তো আমলকি দেখা মিলেই। 

আমলকি খেতে খুব টক হলেও, খাওয়া শেষে মুখে একটি মিষ্টি স্বাদ চলে আসে।  চুলের যত্নে অনেকেই আমলকি ব্যবহার করে থাকেন।  চুলের উপকারে ছাড়াও আমলকির রয়েছে নানা স্বাস্থ্য গুন। 

আমাদের শরীরে ভিটামিন সি খুবই প্রয়োজনীয় একটি উপাদান।  এর জন্য আমরা ভিটামিন সি ট্যাবলেট খেয়েও থাকি।  কিন্তু আমলকি খেলেই ভিটামিন সি’র চাহিদা পূরণ করা সম্ভব।  শুনতে অবাক মনে হলেও, আমলকিতে কমলার চেয়ে ১৫ থেকে ২০ গুণ বেশি, আপেলের চেয়ে ১২০ গুণ বেশি, আমের চেয়ে ২৪ গুণ এবং কলার চেয়ে ৬০ গুণ বেশি ভিটামিন সি রয়েছে!

১. চুলের যত্নে আমলকি একটি মহৌষধ হিসেবে ব্যবহৃত হয়।  এটি খেলে চুলের গোড়া মজবুত হয়, চুলের বৃদ্ধিতেও সাহায্য করে।  আমলকি চুলের খুশকির সমস্যা দূর করে ও পাকা চুল প্রতিরোধ করে।  আমলকি না খেয়ে গুঁড়া করে ডিম, মেহেদী কিংবা তেলের সাথে মাথায় লাগালেও ভাল ফল পাওয়া যায়। 

২. কোষ্ঠকাঠিন্য ও পাইলসের  মত সমস্যা দূর করতে আমলকি খেতে পারেন।  এছাড়াও এটি পেটের গোলযোগ ও বদহজম রুখতে সাহায্য করে। 

৩. এ্যাসিডিটির সমস্যা কমাতে একগ্লাস দুধ বা পানির মধ্যে আমলকি গুঁড়া ও সামান্য চিনি মিশিয়ে দিনে দুইবার খেতে পারেন।  এভাবে নিয়মিত খেলে এ্যাসিডিটি কমে যাবে। 

৪. শুধু চুল নয়, ত্বকের যত্নেও আমলকি দারুণ কজাজ করে।  প্রতিদিন সকালে আমলকির রসের সঙ্গে মধু মিশিয়ে খান।  এতে আপনার  ত্বকের কালো দাগ দূর হবে ও ত্বকের উজ্জ্বলতা বাড়বে। 

৫. চোখের যত্নেও আমলকি খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।  আমলকির রস দৃষ্টিশক্তি বাড়াতে সাহায্য করে।  এছড়াও চোখের বিভিন্ন সমস্যা যেমন চোখের প্রদাহ, চোখ চুলকানি বা পানি পড়ার সমস্যা থেকে রেহাই দেয়। 



keya