৮:৪৯ এএম, ২৭ মার্চ ২০১৯, বুধবার | | ২০ রজব ১৪৪০




আরও ১৪৩টি বই গ্রন্থমেলায়

২০ ফেব্রুয়ারি ২০১৯, ০৮:৩৮ এএম | জাহিদ


এসএনএন২৪.কম : একুশে গ্রন্থমেলার ১৯তম দিন মঙ্গলবার নানা বয়সী মানুষের ভিড়ে মুখর ছিল বইমেলা প্রাঙ্গণ।  এদিন মেলায় নতুন বই এসেছে ১৪২টি।  এতে করে মেলায় মোট বইয়ের সংখ্যা দাঁড়াল ২ হাজার ৮২৯ টিতে। 

মেলায় নির্ধারিত অনুষ্ঠানের মধ্যে গ্রন্থমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় ‘বাংলাদেশের ছড়া সাহিত্যে মুক্তিযুদ্ধের চেতনা’- শীর্ষক আলোচনা অনুষ্ঠান।  প্রবন্ধ উপস্থাপন করেন সুজন বড়ুয়া।  অধ্যাপক সৈয়দ মোহাম্মদ শাহেদের সভাপতিত্বে আলোচনায় অংশগ্রহণ নেন আলম তালুকদার, আসলাম সানী, লুৎফর রহমান রিটন, আমীরুল ইসলাম এবং আনজীর লিটন। 

সুজন বড়ুয়া বলেন, মুক্তিযুদ্ধ একটি বাতিঘর।  সব জাতির জীবনে এমন আলোকবর্তিকা অর্জনের সৌভাগ্য হয় না।  মুক্তিযুদ্ধের সাহিত্য আমাদের গর্ব, আমাদের পরিচয়।  মুক্তিযুদ্ধ বাঙালি জাতিসত্তাকে উজ্জীবিত করেছে নতুনভাবে। 

লুৎফর রহমান রিটন বলেন, ছড়াকার হারিয়ে যেতে পারে, কিন্তু ছড়া কখনো হারায় না।  যুগ যুগ ধরে মানুষের মুখে তা থেকে যায় এবং দেশ ও ঐতিহ্যের বাহক হয়ে দেশের সংস্কৃতি ও সৃজনশীলতায় বেঁচে থাকে। 

অধ্যাপক সৈয়দ মোহাম্মদ শাহেদ বলেন, বাংলাদেশের ছড়া সাহিত্যে মুক্তিযুদ্ধের চেতনা রূপায়িত হয়েছে নানা মাত্রায়।  লোকায়ত ধারা থেকে সাম্প্রতিক সময় পর্যন্ত এদেশের ছড়া সাহিত্যের মৌল মর্মে রয়েছে গণমানুষের মুক্তির চেতনা।  ছড়া সাহিত্য তাই এক অভিন্ন অনুভবের নাম। 


keya