২:২৭ পিএম, ১৭ ডিসেম্বর ২০১৮, সোমবার | | ৮ রবিউস সানি ১৪৪০




আ.লীগ-ঐক্যফ্রন্ট সকালে ফের সংলাপে বসছে

০৭ নভেম্বর ২০১৮, ০৯:৩৬ এএম | জাহিদ


এসএনএন২৪.কম : ক্ষমতাসীন আওয়ামী লীগের সঙ্গে আজ ফের সংলাপে বসছে গণফোরাম সভাপতি ড. কামাল হোসেনের নেতৃত্বে গড়া সরকারবিরোধী জোট জাতীয় ঐক্যফ্রন্ট। 

বুধবার বেলা ১১টায় প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে বৈঠকটি হবে। 

এর আগে ১ নভেম্বর গণভবনে ঐক্যফ্রন্টের সঙ্গে প্রথম সংলাপে বসে আওয়ামী লীগ।  সেদিন দুই পক্ষে তিন ঘণ্টার মতো আলোচনা হলেও কোনো রকম সমঝোতা ছাড়াই শেষ হয় সংলাপ। 

সংলাপে কিছু বিষয়ে নেতারা একমত হন বলে আওয়ামী লীগের পক্ষ থেকে জানানো হয়।  তবে ঐক্যফ্রন্টের শীর্ষ নেতা ড. কামাল হোসেন সংলাপ শেষে বেইলি রোডের বাসায় গিয়ে জানান, আলোচনা থেকে বিশেষ কোনো সমাধান পাননি তারা।  এছাড়া বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সংলাপ শেষে সংক্ষিপ্ত প্রতিক্রিয়ায় বলেন, আলোচনায় তারা সন্তুষ্ট নন। 

প্রথম সংলাপের ফলাফলে খুশি না হয়ে সংলাপের জন্য আবারও প্রধানমন্ত্রীকে চিঠি দেন ড. কামাল হোসেন।  আর প্রধানমন্ত্রী বুধবার বেলা ১১টায় সময় দেন। 

এরই মধ্যে ঐক্যফ্রন্ট সংলাপে যেতে ১১ নেতার নাম চূড়ান্ত করে গণমাধ্যমে বিজ্ঞপ্তি পাঠায়।  তবে এরপর ড. কামালের অসুস্থতার খবর জানা যায়।  তিনি শেষমেশ সংলাপে যেতে না পারলে ফ্রন্টের নেতৃত্বে কে থাকবেন, সেই বিষয়টি এখনও চূড়ান্ত নয়। 

অন্যদিকে জাতীয় ঐক্যফ্রন্টের সঙ্গে দ্বিতীয় দফা সংলাপে নাও থাকতে পারেন আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনাও।  ড. কামাল হোসেন অসুস্থ হয়ে পড়ায় সংলাপে তার অংশগ্রহণের বিষয়ে সংশয় দেখা দিয়েছে।  এর আগে নির্বাচনের তফসিল ঘোষণার সময় ঘনিয়ে আসায় ৭ নভেম্বরের পর আর সংলাপ চালিয়ে যাওয়ার সুযোগ নেই বলে জানিয়েছিল আওয়ামী লীগ। 

এদিকে সরকারের সঙ্গে আলোচনা শেষ না হওয়া পর্যন্ত তফসিল ঘোষণা না করতে নির্বাচন কমিশনের কাছে আহ্বান জানিয়েছিল ঐক্যফ্রন্ট।  কিন্তু নির্বাচন কমিশন ৮ নভেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার দিন নির্ধারণ করেছে।