১:৪১ এএম, ২২ আগস্ট ২০১৮, বুধবার | | ১০ জ্বিলহজ্জ ১৪৩৯


আলু ত্বক উজ্জ্বল ও সুন্দর রাখে

২৮ জুলাই ২০১৮, ১০:১৫ এএম | জাহিদ


এসএনএন২৪.কম : সবাই চায় নিজেকে সুন্দর রাখতে।  আর নিজেকে সুন্দর রাখতে প্রতিনিয়ত কত কিছুই না করি আমরা।  ছুটে বেড়াই দেশি-বিদেশি বিভিন্ন কসমেটিকসের পেছনে।  তবে এসব  বাজারজাত পণ্য ত্বকের মারাত্মক ক্ষতির কারণ হয়ে দাঁড়াতে পারে। 

এসব ক্ষতিকর পণ্য থেকে নিজেকে রেহাই দিতে প্রাকৃতিক উপকরণ দিয়ে ত্বকের যত্ন নেওয়া যেতে পারে।  চাইলে খুব সহজে আলু দিয়ে ত্বক উজ্জ্বল ও সুন্দর রাখতে পারেন আপনি। 

আলুতে রয়েছে ভিটামিন বি কমপ্লেক্স,পটাশিয়াম, ম্যাগনেশিয়াম, ফসফরাস ও জিঙ্ক।  এসব উপাদান প্রাকৃতিক ব্লিচিং এজেন্ট হিসেবে কাজ করে এবং কালো দাগ দূর করে ত্বকের উজ্জ্বলতা বাড়ায়।  চলুন জেনে নিই, আলু দিয়ে ছয়টি ফেসপ্যাকের কথা।   

১. আলু ও লেবুর রস
এক চা চামচ কুচি করা আলুর সঙ্গে আধা চা চামচ লেবুর রস মিশিয়ে নিন।  মুখে লাগিয়ে রাখুন ১৫ থেকে ২০ মিনিট।  এবার ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। 

২. আলু ও শসা
সমপরিমাণ কুচি করা আলু ও কুচি করা শসা মিশিয়ে ত্বকে লাগিয়ে রাখুন ২০ মিনিট।  মুখ ধোয়ার পর অনেক বেশি ফ্রেশ দেখাবে। 

৩. আলু, টমেটো ও দুধের সর
এক চা চামচ কুচি করা আলু, এক চা চামচ টমেটো পেস্ট এবং আধা চা চামচ দুধের সর একসঙ্গে মিশিয়ে গলা ও মুখে ২০ মিনিট লাগিয়ে রাখুন।  এরপর ভালো করে ধুয়ে ফেলুন। 

৪. আলু, কাঁচা দুধ ও মধু
এ ছাড়া আপনি মধু ব্যবহার করতে পারেন।  এক টেবিল চামচ কুচি আলু,এক চা চামচ কাঁচা দুধ এবং আধা চা চামচ মধু ভালো করে মিশিয়ে মুখে ১৫ মিনিট লাগিয়ে রাখুন।  শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন।  এই প্যাকটি শুষ্ক ত্বকের জন্য খুব উপকারী। 

৫. আলু, টমেটো ও টকদই
এক চা চামচ কুচি করা আলু, এক চা চামচ টমেটো পেস্ট এবং এক চা চামচ টকদই ভালো করে মিশিয়ে গলা ও মুখে ২০ মিনিট লাগিয়ে রাখুন।  শুকিয়ে গেলে ভালো করে ধুয়ে ফেলুন। 

৬. আলু, টকদই ও হলুদ
এক চা চামচ কুচি আলু, এক চা চামচ টকদই এবং এক চিমটি হলুদ মিশিয়ে ত্বকে ১৫ মিনিট লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন।