৬:০৯ পিএম, ২ জুন ২০২০, মঙ্গলবার | | ১০ শাওয়াল ১৪৪১




আশুলিয়ায় বকেয়া বেতনের দাবিতে ১২ ঘন্টা বিক্ষোভ শ্রমিকদের

১৫ মে ২০১৯, ১০:৩৯ এএম | জাহিদ


সাভার (ঢাকা) প্রতিনিধি : সাভারের আশুলিয়ায় বকেয়া ২ মাসের বেতনের দাবিতে সকাল থেকে রাত পর্যন্ত ১২ ঘন্টা বিক্ষোভ করেছে একটি তৈরি পোশাক কারখানার শ্রমিকরা। 

মঙ্গলবার সকাল থেকে রাত ১০টা পর্যন্ত আশুলিয়ার কাঠগড়া উত্তর পাড়া এলাকার ডুকাটি এ্যাপারেল লিমিটেড পোশাক কারখানার সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ করতে থাকে শ্রমিকরা। 

শ্রমিকরা জানায়, তাদের কারখানার জ্যাকার্ড, লিংকিং, ফিনিশিং ও ট্রিমিং মেন্ডিং সেকশনের প্রায় পাঁচ শতাধিক শ্রমিকের বকেয়া ২ মাসের বেতন পরিশোধ নিয়ে গড়িমসি করে আসছে মালিকপক্ষ।  প্রতি মাসেই কারখানা কতৃপক্ষ বেতন দিতে বিলম্ব করে আসছে বলে অভিযোগ শ্রমিকদের। 

এতে করে মাসব্যাপী কাজ করে নির্দিষ্ট সময়ে মজুরি না পেয়ে আর্থিক টানাপেড়নে ভুগলেও কতৃপক্ষ ভ্রুক্ষেপ  করে না।  সর্বশেষ আজ মঙ্গলবার তাদের বেতন পরিশোধ করার কথা থাকলেও আবারো তালবাহানা করতে থাকে।  পরে শ্রমিকরা কাজে যোগ না দিয়ে সকাল ৮টা থেকে কারখানার সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ করতে থাকে। 


বিষয়টি সমাধানের জন্য মালিক পক্ষের সাথে আলোচনা চলছে বলে এসএনএন২৪.কম’কে জানিয়েছেন  বাংলাদেশ তৃণমূল গার্মেন্টস শ্রমিক কর্মচারী ফেডারেশনের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক আলমগীর শেখ লালন। 

ডুকাটি এ্যাপারেল লিমিটেড কারখানার প্রোডাকশন ম্যানেজার (পিএম) শহিদুল ইসলাম এসএনএন২৪.কম’কে বলেন, আমরা একটি সেকশনের শ্রমিকদের বেতন এখন (রাত ১০টা নাগাদ) পরিশোধ করছি।  বাকীদের বেতন আগামিকাল পরিশোধ করা হবে শর্তে শ্রমিকদের চলে যেতে বলা হয়েছে। 

এব্যাপারে শিল্প পুলিশ-১ এর পরিদর্শক মাহমুদুর রহমান এসএনএন২৪.কম’কে জানান, কারখানার মালিকপক্ষের সাথে শ্রমিকদের রাত ১০টা নাগাদ আলোচনা চলছে।  শ্রমিকদের শান্তিপূর্ণ ভাবে ফিরে যেতে বলা হয়েছে। কারখানার সামনে অপ্রীতিকর ঘটনা এড়াতে অতিরিক্ত পুলিশ মোতায়েন রয়েছে বলেও জানান তিনি। 


keya