১১:৫৭ এএম, ২২ জানুয়ারী ২০১৮, সোমবার | | ৫ জমাদিউল আউয়াল ১৪৩৯

South Asian College

ইউনাইটেড এয়ার লোকসানে

০৮ জানুয়ারী ২০১৮, ০৭:৪৯ এএম | রাহুল


এসএনএন২৪কম : পুঁজিবাজারে তালিকাভুক্ত ভ্রমণ ও অবকাশ খাতের তালিকাভুক্ত ইউনাইটেড এয়ারওয়েজ (বিডি) লিমিটেড ৩০ জুন ২০১৭ সমাপ্ত হিসাব বছরের প্রথম, দ্বিতীয় ও তৃতীয় প্রান্তিকের আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। 

প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, কোম্পানিটি লোকসানে রয়েছে।  ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে। 

জানা যায়, প্রথম প্রান্তিক শেষে (জুলাই-সেপ্টেম্বর’২০১৬) শেয়ার প্রতি লোকসান (ইপিএস) হয়েছে ০.৪৪ টাকা।  যদিও আগের বছর একই সময় শেয়ার প্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ০.০২ টাকা।  ওই সময় কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভি) ছিল ৮.৩০ টাকা। 

দ্বিতীয় প্রান্তিকের প্রতিবেদন (জুলাই-ডিসেম্বর’২০১৬) অনুযায়ী, কোম্পানিটির শেয়ার প্রতি লোকসান (ইপিএস) হয়েছে ০.৭৮ টাকা।  যদিও আগের বছর একই সময় দ্বিতীয় প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.০৭ টাকা।  এ সময় কোম্পানিটির নিট অপারেটিং ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) হয়েছে ০.৪১ টাকা।  ৩০ জুন ২০১৬ শেষে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ৮.৭৫ টাকা। 

এদিকে, তৃতীয় প্রান্তিকের (জুলাই’১৬ থেকে মার্চ’১৭) ৯ মাসে কোম্পানিটির শেয়ার প্রতি লোকসান হয়েছে ১.০৬ টাকা।  আগের বছর একই সময়ে (জুলাই’১৫-মার্চ’২০১৭) কোম্পানিটির শেয়ার প্রতি লোকসান হয়েছিল ০.৯০ টাকা। 

এদিকে, তৃতীয় প্রান্তিক শেষে কোম্পানিটির নিট অপারেটিং ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) হয়েছিল ০.৫১।  যা আগের বছর একই সময় হয়েছিল ০.১২।  এ সময় কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ মূল্য হয়েছে ৭.৭৭ টাকা। 

১ হাজার ১০০ কোটি টাকার অনুমোদিত মূলধনধারী ইউনাইটেড এয়ারে পরিশোধিত মূলধন ৮২৮ কোটি ৯ লাখ ৮০ হাজার টাকা।  কোম্পানিটির সর্বমোট শেয়ারের ৪.১৬ শতাংশ উদ্যোক্তা পরিচালকদের হাতে রয়েছে।  বাদ বাকি শেয়ারের ১৪.০৪ শতাংশ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের নিকট, ১২.১৮ শতাংশ বিদেশি বিনিয়োগকারীদের নিকট এবং ৬৯.৬২ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের নিকট।