১০:৫২ পিএম, ২৩ নভেম্বর ২০১৭, বৃহস্পতিবার | | ৪ রবিউল আউয়াল ১৪৩৯

South Asian College

ইতালিকে হারিয়ে বিশ্বকাপে সুইডেন

১৪ নভেম্বর ২০১৭, ০৬:০১ এএম | সাদি


এসএনএন২৪.কম : ২০১৮ এর রাশিয়া বিশ্বকাপে যাওয়া হলোনা ২০০৬ সালের বিশ্ব চ্যাম্পিয়নদের।  এর আগে ইতালিকে ছাড়া শেষবারের মতো বিশ্বকাপ অনুষ্ঠিত হয়েছিল ১৯৫৮ সালে সুইডেনে।  এবার সেই সুইডেনের সাথেই গোলশূন্য ড্র করে বাদ পড়লো ইতালি।  আর এর সুবাদে সুইডেন টিকেট পেল বিশ্বকাপের আসরের।  আর বিশ্বকাপে খেলার স্বপ্ন ভঙ্গ হলো ইতালির। 

মিলানের সান সিরোয় সোমবার (১৩ নভেম্বর) বাংলাদেশ সময় দিবাগত রাত পৌনে ২টার দিকে বাছাইপর্বের প্লে-অফের ফিরতি লেগের ম্যাচটি শুরু হয়।  ম্যাচটি গোলশূন্য ড্র হয়। 

পুরো ম্যাচে ৭৬ শতাংশ সময় বল দখলে রেখে ২৭টি শট নেয় ইতালি, যার মধ্যে ৬টি ছিল লক্ষ্যে; কিন্তু সাফল্য রয়ে যায় অধরাই।  ইতালিয়ানদের ঠেকিয়ে রেখে নিশ্চিতভাবেই প্রশংসার দাবিদার সুইডেনের রক্ষণভাগ।  তবে প্রতিপক্ষের ডি-বক্সে চিরো ইম্মোবিলেও আলেস্সান্দো ফ্লোরেন্সিদের বারবার সুযোগ নষ্টের দৃশ্যও ছিল দৃষ্টিকটু। 

ছিটকে যাওয়ার লজ্জা এড়াতে দরকার অন্তত দুই গোলের ব্যবধানে জয়-অসম্ভব নয়, তবে কঠিন তো বটেই।  সে লক্ষ্যে বল দখলে রেখে শুরু থেকে আক্রমনাত্মক ফুটবল খেলা ইতালি ৪০তম মিনিটে প্রথম উল্লেখযোগ্য সুযোগ পায়।  তবে দুরূহ কোণ থেকে চিরো ইম্মোবিলে শট পা দিয়ে ঠেকিয়ে দেন গোলরক্ষক। 

দ্বিতীয়ার্ধেও একইভাবে একের পর এক আক্রমণ করতে থাকে স্বাগতিকরা, যার প্রতিটিই ভেস্তে যায় প্রতিপক্ষের রক্ষণে।  সুইডেনের গোলরক্ষক ওলসেনও ছিলেন দুর্ভেদ্য প্রাচীর হয়ে। 

৮৩তম মিনিটে ফ্লোরেন্সির ক্রসে পারোলোর দারুণ হেড ঝাঁপিয়ে ঠেকান গোলরক্ষক।  খানিক পর স্তেফান এল শারাউইয়ের আরেকটি শটও ফেরান ওলসেন। 

১৯৩৪ ও ১৯৩৮ সালের শিরোপাধারীরা ১৯৮২ সালে স্পেন বিশ্বকাপে তৃতীয়বারের মতো শিরোপা জয় করেছিল।  ২০০৬ সালে জার্মানি বিশ্বকাপে ফাইনালে ফ্রান্সকে টাইব্রেকারে হারিয়ে চতুর্থ শিরোপাটি ঘরে তুলেছিল তারা।  মাঝে ১৯৭০ ও ১৯৯৪ সালে ইতালি ফাইনালে খেলেছিল। 

এবারে বিশ্বকাপ বাছাইপর্বে ইউরোপ অঞ্চলের ‘জি’ গ্রুপে স্পেনের বিপক্ষে ৩-০ গোলে হারে আর মেসিডোনিয়ার সঙ্গে ১-১ গোলে ড্র করেই সর্বনাশটা হয়েছে ‘আজ্জুরি’দের।  এই গ্রুপে অন্য দলগুলো ছিল আলবেনিয়া, ইসরায়েল ও লিখটেনস্টাইন। 

Abu-Dhabi


21-February

keya