১:৪০ এএম, ১৯ জানুয়ারী ২০২০, রোববার | | ২৩ জমাদিউল আউয়াল ১৪৪১




ইবিতে 'আইনী দক্ষতা বিকাশ' শীর্ষক সেমিনার

২৩ নভেম্বর ২০১৯, ০৬:২০ পিএম | নকিব


মুনজুরুল ইসলাম নাহিদ, ইবি সংবাদদাতা : ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ‘আইনী দক্ষতা বিকাশ এবং কর্মজীবন আলাপ’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। 

শনিবার বিশ্ববিদ্যালয়ের হামিদুর রহমান মিলনায়তনে সেমিনারটির আয়োজন করে আইন বিষয়ক আন্তর্জাতিক সংগঠন ‘দ্যা নেটওয়ার্ক ফর ইন্টারন্যাশনাল ল’ স্টুডেন্টস’ (নীলস) এর ইবি চ্যাপ্টার। 

সেমিনারে আইন অনুষদের ডীন অধ্যাপক ড. রেবা মন্ডলের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন উপাচার্য অধ্যাপক ড. হারুন-উর-রশিদ আসকারী। 

বিশেষ অতিথি ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক ড. শাহিনুর রহমান ও কোষাধ্যক্ষ অধ্যাপক ড. সেলিম তোহা।  সেমিনারে নীলস ইবি চ্যাপ্টারের বিভিন্ন পর্যায়ের সদস্য ও আইন অনুষদের শিক্ষক-শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। 

সেমিনারের প্রধান আলোচক ছিলেন বাংলাদেশ সুপ্রিক কোর্টের আইনজীবী ও নীলস ইবি চ্যাপ্টারের উপদেষ্টা শাহ মঞ্জুরুল হক।  রিসোর্স প্যানেলের সদস্য হিসেবে ছিলেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) সহকারী অধ্যাপক ব্যারিস্টার এহসানুল কবির, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) সহকারী অধ্যাপক সায়েদ আহসান খালিদ, অ্যামেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, বাংলাদেশ-এর প্রভাষক কাজী ওমর ফয়সাল এবং নীলস বাংলাদেশের সভাপতি মোহাম্মদ মামুন। 

সেমিনারে ‘২১ শতকের মানবাধিকার পরিস্থিতি’ বিষয়ক পোস্টার প্রেজেন্টেশন করেন নীলস ইবি চ্যাপ্টারের সদস্যরা।  এতে ল’ এন্ড ল্যান্ড ম্যানেজমেন্ট বিভাগের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের শাহরিয়ার হক শুভ ও আহসানুল কবির যৌথভাবে এবং আল-ফিকহ এন্ড লিগাল স্টাডিজ বিভাগের ২০১৬-১৭ শিক্ষাবর্ষের হাসান আল মাহাদী এওয়ার্ড লাভ করেন। 

পরে নীলস ইবি চ্যাপ্টারের সদস্যদের অংশগ্রহণে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। 

উল্লেখ্য, উন্নত দেশগুলোর মধ্যে আইনী ব্যাবস্থার সম্পর্ক সৃষ্টির লক্ষ্যে গঠিত সংগঠন দ্যা নেটওয়ার্ক ফর ইন্টারন্যাশনাল ল’ স্টুডেন্টস (নীলস)।  নীলসের সকল কার্যক্রম ইউনাইটেড কিংডমের কেম্পহাউজ, লন্ডন, থেকে পরিচালিত হয়ে আসছে।  ২০১৪ সালের ১৬ মার্চ এই সংগঠনটি বিশ্বের ৬ টি মহাদেশে মোট ২৮ টি দেশে কাজ শুরু করে।  বাংলাদেশে বর্তমানে প্রায় ৪৮ টি সরকারী বেসরকারী বিশ্ববিদ্যালয়ে এর কার্যক্রম চালু রয়েছে। 


keya