৮:০৯ পিএম, ২২ অক্টোবর ২০১৯, মঙ্গলবার | | ২২ সফর ১৪৪১




ইবিতে আইসিএসডিএপি'র দু'দিনব্যাপী সম্মেলন শুরু

১৪ সেপ্টেম্বর ২০১৯, ০৩:৪২ পিএম | নকিব


মুনজুরুল ইসলাম নাহিদ ,ইবি প্রতিনিধি :দেশে প্রথমবারের মত শুরু হলো সামাজিক উন্নয়ন বিষয়ক এশিয়-প্রশান্ত মহাসাগরীয় আন্তর্জাতিক জোট আইসিএসডিএপি'র ৭ম সম্মেলন। 

"সামাজিক অস্থিরতা, শান্তি ও বিকাশ" শিরোনামে  অনুষ্ঠিত হচ্ছে সংস্থাটির দ্বি-বার্ষিক  এ সম্মেলন।  দু'দিনব্যাপী এ সম্মেলন শেষ হবে আগামীকাল রোববার।  

শনিবার (১৪ সেপ্টেম্বর) সকাল ১০টায় ইসলামী বিশ্ববিদ্যালয়ের বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান মিলনায়তনে সম্মেলনটি শুরু হয়। 

ইন্টারন্যাশনাল কনসোর্টিয়াম ফর সোশ্যাল ডেভলপমেন্ট, এশিয়া-প্যাসিফিক শাখা (আইসিএসডিএপি) এবং ইসলামী বিশ্ববিদ্যালয়ের সমাজকল্যাণ বিভাগ যৌথভাবে এ সম্মেলনের আয়োজন করে। 

সম্মেলনে এশিয়া, ইউরোপ ও অস্ট্রেলিয়ার আট দেশের ৪৭ জন বিদেশী বিশেষজ্ঞসহ ২৬৭ জন সামাজিক উন্নয়ন বিশেষজ্ঞ অংশ নেন।   

সম্মেলনের উদ্বোধনী দিনে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য ও সোস্যাল ওয়েলফেয়ার বিভাগের সভাপতি  অধ্যাপক ড. শাহিনুর রহমানের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন উপাচার্য অধ্যাপক ড. হারুন-উর-রশিদ আসকারী।  বিশেষ অতিথি ছিলেন রয়েল ইউনিভার্সিটি অব ঢাকা এর উপাচার্য অধ্যাপক ড. প্রফুল্ল চন্দ্র বর্মণ ও ইবির কোষাধ্যক্ষ অধ্যাপক ড. সেলিম তোহা।  প্রধান আলোচক ছলেন অস্ট্রেলিয়ার চার্ল স্টুয়ার্ট বিশ্ববিদ্যালয়ের সমাজকল্যাণ বিভাগের অধ্যাপক ও আইসিএসডিপির প্রেসিডেন্ট ডঃ মানোহর পাওয়ার। 

দু'দিনের সম্মেলনে ইবির বিভিন্ন ভেন্যুতে গৃহযুদ্ধ, শরণার্থী এবং সামাজিক অস্থিরতা, অর্থনৈতিক বৈষম্য এবং শান্তি ও উন্নয়নের উপর তার প্রভাব, জনসংখ্যা বৃদ্ধি এবং সামাজিক অস্থিরতা, বিশ্বায়ন ও অভিবাসন এবং শান্তিসহ  বিভিন্ন বিষয়ে  ৬৫ টি প্রবন্ধ উপস্থাপিত হবে। 

আন্তর্জাতিক এ সম্মেলনের প্রধান পৃষ্ঠপোষক ইসলামী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. হারুন উর রশিদ আসকারী ।  অপর পৃষ্ঠপোষকদ্বয় হলেন উপ-উপাচার্য  ও সমাজকল্যাণ বিভাগের সভাপতি অধ্যাপক ড. শাহিনুর রহমান এবং অস্ট্রেলিয়ার চার্ল স্টুয়ার্ট বিশ্ববিদ্যালয়ের সমাজকল্যাণ বিভাগের অধ্যাপক ও আইসিএসডিপির প্রেসিডেন্ট ডঃ মানোহর পাওয়ার।