৭:৩৪ পিএম, ১৫ নভেম্বর ২০১৯, শুক্রবার | | ১৭ রবিউল আউয়াল ১৪৪১




ইবিতে মানবাধিকার ও লিঙ্গ বৈষম্য বিষয়ে পোস্টার প্রতিযোগিতা

২৯ অক্টোবর ২০১৯, ১২:২৬ পিএম | নকিব


মুনজুরুল ইসলাম নাহিদ, ইবি প্রতিনিধি :ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) মানবাধিকার ও লিঙ্গ বৈষম্য বিষয়ে পোস্টার প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। 

বাংলাদেশ লিগ্যাল এইড এন্ড সার্ভিসেস ট্রাস্ট (ব্লাস্ট) এর উদ্যোগে প্রীতি প্রজেক্টের অংশ হিসেবে সেইফ স্পেস গ্রুপের সদস্যদের নিয়ে প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হয়। 

সোমবার সকাল ১০ টায় বিশ্ববিদ্যালয়ের ডায়না চত্বরে ট্রেজারার অধ্যাপক ড. সেলিম তোহা প্রতিযোগিতার উদ্বোধন করেন।  এতে বিশ্ববিদ্যালয়ের ল এন্ড ল্যান্ড ম্যানেজমেন্ট, আইন ও সমাজকর্ম বিভাগের ২৫ জন শিক্ষার্থী অংশ নেয়। 

প্রতিযোগীরা মানবাধিকার ও লিঙ্গ বৈষম্যের উপরে নিজেদের আঁকা পোস্টার প্রদর্শন ও বর্ণনা করেন।  প্রতিযোগিতায় বিচারকদের দেওয়া নম্বরের ভিত্তিতে প্রথম তিনজনকে পুরস্কৃত করা হয়। 

এতে প্রথম পুরস্কার অর্জন করেন ল এন্ড ল্যান্ড ম্যানেজমেন্ট বিভাগের শিক্ষার্থী শেখ সুমাইয়া তাবাসসুম।  দ্বিতীয় ও তৃতীয় হয়েছেন একই বিভাগের যথাক্রমে নওরীন নুসরাত স্নিগ্ধা ও মুনতাহিনা মুনমুন। 

আইন বিভাগের অধ্যাপক ও বিশ্ববিদ্যালয়ের আইন প্রশাসক অধ্যাপক ড.জহুরুল ইসলামের সভাপতিত্বে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপাচার্য অধ্যাপক ড. হারুন-উর-রশিদ আসকারী।  বিশেষ অতিথি ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক ড. শাহিনুর রহমান ও ট্রেজারার অধ্যাপক ড. সেলিম তোহা। 

এছাড়াও উপস্থিত ছিলেন সিন্ডিকেট সদস্য অধ্যাপক ড. মাহবুবর রহমান, ল’ এন্ড ম্যানেজমেন্ট বিভাগের প্রভাষক, মেহেদী হাসান, বনানী আফরিন, সমাজকর্ম বিভাগের প্রভাষক আসমা সাদিয়া রুনা। 

অনুষ্ঠানে ব্লাস্টের প্রতিনিধিত্ব করেন কুষ্টিয়া ইউনিটের সমন্বয়কারী ও উপদেষ্টা কমিটির সদস্য এ্যাডভোকেট শংকর মজুমদার এবং প্রীতি প্রজেক্টের কো-অর্ডিনেটর শারমিন সেতু। 

অতিথিরা বিজয়ীদের হাতে ক্রেস্ট ও পুরস্কার তুলে দেন।  এছাড়াও অংশগ্রহণকারী সকলকে সনদ প্রদান করেন। 

উল্লেখ্য, ব্লাস্ট একটি জাতীয় আইনী সহায়তামূলক অলাভজনক বেসরকারী সংস্থা।  দেশের দরিদ্র, অসহায় ও প্রান্তিক জনগোষ্ঠীর জন্য আইনের আশ্রয় লাভের ব্যবস্থাকে সহজ করার মিশন নিয়ে ১৯৯৩ সালে সংস্থাটি প্রতিষ্ঠিত হয়।  এটি অসহায় ও দরিদ্র মানুষকে বিনামূল্যে আইনগত পরামর্শ দেওয়ার পাশাপাশি মামলা পরিচালনা করে থাকে।  এছাড়াও আইনজীবী, শিক্ষক ও আইনের শিক্ষার্থীদের জন্য বিভিন্ন সময় সেমিনার, সিম্পোজিয়াম আন্তজার্তিক সম্মেলন ও কর্মশালা করে আসছে।