১১:৪৬ পিএম, ১৯ সেপ্টেম্বর ২০২০, শনিবার | | ১ সফর ১৪৪২




ইবিতে শহীদ আসাদ দিবস পালিত

২০ জানুয়ারী ২০২০, ০৬:১৯ পিএম | নকিব


মুনজুরুল ইসলাম নাহিদ, ইবি প্রতিনিধি : ১৯৬৯ সালের ২০ জানুয়ারি পাকিস্তানি শাসক আইয়ুব খানের পতন দাবির মিছিলে পুলিশের গুলিতে নিহত হয় ছাত্রনেতা আমানুল্লাহ মোহাম্মদ আসাদুজ্জামান। 

বিপ্লবী এ নেতার ৫১তম শাহাদাত বার্ষিকী আজ।  শহীদ এ ছাত্রনেতাকে স্মরণ করতে প্রতি বছর এই দিনে শহীদ আসাদ দিবস পালন করা হয়। 

সারাদেশে দেশের মতো ইসলামী বিশ্ববিদ্যালয়েও যথাযথ মর্যাদায় দিবসটি পালিত হয়েছে।   দিবসটি উ শোক র‌্যালি, শ্রদ্ধা নিবেদন ও আলোচনাসভা করেছে ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) শাখা ছাত্রমৈত্রী। 

সোমবার বেলা সাড়ে ১১ টায় শাখা ছাত্রমৈত্রীর দলীয় টেন্ট থেকে র‌্যালিটি বের করে হয়।  ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন করে সংগঠনটির সদস্যরা। 

এসময় শাখা ছাত্রমৈত্রীর সভাপতি আব্দুর রউফ ও সাধারণ সম্পাদক মুতাসিম বিল্লাহ পাপ্পুর নেতৃত্বে সহ-সভাপতি আরিফুজ্জামান আরিফ, শামিমুল ইসলাম সুমন, কার্যনির্বাহী সদস্য আবদুল্লাহ আল-মামুন, কোষাধ্যক্ষ রিপন রায়সহ সংগঠনটির অন্য নেতা-কর্মীরা উপস্থিত ছিলেন। 

সংগঠনটির সভাপতি আব্দুর রউফ বলেন, ‘শহীদ আসাদ একজন বিপ্লবী ছাত্রনেতা।  আইয়ুব খানের পতনের দাবিতে তিনি নিহত হন।  যারা বাংলাদেশ প্রতিষ্ঠায় অবদান রেখেছে আজ আমরা তাদের ভুলতে বসেছি।  অথচ এদের রক্তের উপর দাঁড়িয়েই আমরা স্বাধীনতা লাভ করেছি। ’

উল্লেখ্য, শহীদ আসাদ গণ-আন্দোলনের অন্যতম একজন পথিকৃৎ।  মুক্তিযুদ্ধে ও স্বাধীনতায় বিশেষ অবদানের জন্য ২০১৮ সালে তিনি স্বাধীনতা পদকে ভূষিত করা হয়।