৪:২৬ এএম, ২২ আগস্ট ২০১৯, বৃহস্পতিবার | | ২০ জ্বিলহজ্জ ১৪৪০




ইবির ভর্তি পরীক্ষা শুরু ৪ নভেম্বর

২৮ জুলাই ২০১৯, ০৫:০৯ পিএম | নকিব


মুনজুরুল ইসলাম নাহিদ, ইসলামী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি : ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার তারিখ ঘোষণা করা হয়েছে। 

ঘোষিত সিদ্ধান্ত অনুযায়ী আগামী ৪ থেকে ৮ নভেম্বর ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। 

রোববার ১০টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা কমিটির এক সভায় এই সিদ্ধান্ত হয়।  বিশ্ববিদ্যালয়ের রেজিস্টার (ভারপ্রাপ্ত) এস এম আব্দুল লতিফ এ তথ্য নিশ্চিত করেছেন। 

পরীক্ষায় বহুনির্বাচনী প্রশ্নের সাথে গতবারের মতো এবারও থাকছে ২০ নম্বরের লিখিত অংশ।  সভায় প্রাথমিকভাবে খসড়া সিদ্ধান্ত  গ্রহন করা হয়।  এটি বিশ^বিদ্যালয় মঞ্জুরী কমিশনে (ইউজিসি) পাঠানো হবে।  সেখান থেকে অনুমোদনের পরই চুড়ান্ত সময়সূচী প্রকাশ করা হবে। 

জানা যায়, রোববার উপাচার্যের কার্যালয়ে এই সভা অনুষ্ঠিত হয়।  সভার সিদ্ধান্ত অনুযায়ী আগামী ২ সেপ্টেম্বর থেকে ১ নভেম্বর পর্যন্ত ভর্তি পরিক্ষার জন্য আবেদন ফরম জমা দেওয়ার তারিখ নিধারণ করা হয়।  এছাড়াও প্রবেশপত্র ইস্যুর তারিখ, ভর্তি পরীক্ষার ফলাফল ঘোষণা, মেধায় ও অপেক্ষমানদের সাক্ষাতকারের তারিখ ঘোষণা করা হয় এবং নির্বাচিতদের ভর্তির তারিখ ঘোষণা করা হয়। 

এবছর মোট ৪ টি ইউনিটের অধীনে ৩৪ টি বিভাগে ২৩০৫ জন পরীক্ষার্থী ভর্তি হওয়ার সুযোগ পাবে।  পরীক্ষায় ১২০ নম্বরের মধ্যে এমসিকিউ পদ্ধতিতে ৬০ নম্বর, নৈর্ব্যক্তিক লিখিত থাকবে ২০ নম্বর এবং এস,এস,সি/সমমান এবং এইচ,এস,সি/ সমমান পরীক্ষায় প্রাপ্ত জিপিএ এর ভিত্তিতে থাকবে (২০+২০)= মোট ৪০ নম্বর। 

কেন্দ্রীয় ভর্তি কমিটির সভাপতি ও বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. হারুন-উর-রশিদ আসকারীর সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক ড. শাহিনুর রহমান, ট্রেজারার অধ্যাপক ড. সেলিম তোহা, অনুষদীয় ডিন, বিভাগীয় সভাপতি, হল প্রভোস্টসহ ভর্তি কমিটির সদস্যবৃন্দ।