১:৩৭ পিএম, ২১ অক্টোবর ২০১৯, সোমবার | | ২১ সফর ১৪৪১




ইবির ল’ এন্ড ল্যান্ড ম্যানেজমেন্ট বিভাগে আন্তর্জাতিক সেমিনার

২৫ সেপ্টেম্বর ২০১৯, ০৫:৪৩ পিএম | নকিব


মুনজুরুল ইসলাম নাহিদ, ইবি প্রতিনিধি : ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ‘একুশ শতকে আইন শিক্ষায় সংস্কার ও প্রতিবন্ধকতা’ র্শীর্ষক আন্তর্জাতিক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। 

বুধবার সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের ল’ এন্ড ল্যান্ড ম্যানেজমেন্ট বিভাগের আয়োজনে বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান মিলনায়তনে সেমিনারটি অনুষ্ঠিত হয়। 

বিভাগের সভাপতি ও বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. সেলিম তোহার সভাপতিত্বে ও প্রভাষক শাহিদা আখতারের সঞ্চালনায় সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপাচার্য অধ্যাপক ড. হারুন-উর-রশিদ আসকারী। 

বিশেষ অতিথি ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক ড. শাহিনুর রহমান, আইন অনুষদের ডিন অধ্যাপক ড. রেবা মন্ডল ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক ড. হাসিবুল আলম প্রধান।  সেমিনারে প্রধান আলোচক ছিলেন ভারতের পশ্চিম বঙ্গের বানকুরা বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের ডিন ও আইন অনুষদের অধ্যপক ড. জয়ন্ত কুমার সাহা। 

এছাড়াও বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য অধ্যাপক ড. মাহবুবর রহমান, ছাত্র-উপদেষ্টা ও দায়িত্বপ্রাপ্ত প্রক্টর ড. পরেশ চন্দ্র বর্ম্মণ, পরিবহন প্রশাসক অধ্যপক ড. রেজওয়ানুল ইসলাম, ধর্মতত্ত্ব অনুষদের ডিন অধ্যপক ড. আ ফ ম আকবর হোসাইন, আইন বিভাগের সভাপতি অধ্যপক ড. নুরুন নাহার, আল ফিকহ এন্ড লিগ্যাল স্টাডিজ বিভাগের সভাপতি সহযোগী অধ্যাপক মোহাম্মদ আনোয়ার ওয়াহাব শাহিনসহ বিভিন্ন বিভাগে শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। 

সেমিনারে বক্তারা একুশ শতকে সময়ের প্রয়োজনে আইন শিক্ষায় বিভিন্ন সংস্কার ও প্রতিবন্ধকতা আলোচনা করে এ থেকে উত্তরণের উপায় সম্পর্কে আলোকপাত করেন ও এ বিষয়ে শিক্ষার্থীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন। 

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য ড. রাশিদ আসকারী বলেন, ‘আইন হচ্ছে সমাজের অন্যতম মূল উপাদান।  বিশ্ব প্রতিনিয়ত প্রতিদিন, প্রতি মাসে, প্রতি বছরে পরিবর্তন হচ্ছে।  তাই সামাজিক ন্যায় বিচার নিশ্চিত করার জন্য আইনকেও পরিবর্তিত হতে হবে।  আইনের সংস্কার ছাড়া সমাজে শান্তি প্রতিষ্ঠা করা সম্ভব নয়।  আইন শিক্ষা আমাদের দেশে বিভিন্ন রকম প্রতিবন্ধকতার শিকার হচ্ছে।  একুশ শতকের এ সময়ে এগুলো সমাধানে আইনের সংস্কার আরো সহজ হওয়া উচিত।