৯:১৯ এএম, ১৪ নভেম্বর ২০১৮, বুধবার | | ৫ রবিউল আউয়াল ১৪৪০


ইরাকে দুই শ গণকবরে ১২ হাজার এর বেশি লাশ

০৬ নভেম্বর ২০১৮, ০৯:৩৮ পিএম | জাহিদ


এসএনএন২৪.কম : ইরাকের উত্তর ও পশ্চিমাঞ্চলে দুই শ গণকবরে হাজার-হাজার লাশের সন্ধান মিলেছে।  দেশটির নিনবা, কিরকুক, সালাউদ্দিন ও আনাবর এলাকায় এসব গণকবরের সন্ধান পাওয়া যায়।  এসব এলাকায় এক সময় জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) নিয়ন্ত্রণে ছিল।  জাতিসংঘের একটি তদন্ত প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে। 

ওই প্রতিবেদনের বরাত দিয়ে মঙ্গলবার বিবিসি জানিয়েছে, ইরাকে ২০২টি গণকবরের সন্ধান মিলেছে।  এর মধ্যে নিনবাতে ৯৫, কিরকুকে ৩৭, সালাউদ্দিনে ৩৬ ও আনাবর ২৪টি গণকবর পাওয়া গেছে।  এসব গণকবরে নারী, শিশু, বৃদ্ধ, প্রতিবন্ধী, বিদেশি কর্মী ও ইরাকি নিরাপত্তা বাহিনীর সদস্যসহ ৬ থেকে ১২ হাজার লাশ রয়েছে। 

ইরাকে নিযুক্ত জাতিসংঘের মহাসচিবের বিশেষ প্রতিনিধি জে এন কুবি বলেন, মানুষের ভয়ংকর পরিণতির বিষয় আমাদের প্রতিবেদনে নথিভুক্ত হয়েছে।  যা অত্যন্ত নিষ্ঠুর ও জঘন্য ঘটনা। 

গত ২০১৪ সালে ইরাকের বিভিন্ন এলাকা দখলে নিয়ে শাসন করে আইএস।  সে সময় নির্বিচারে হত্যাকাণ্ড সংঘটিত হয়েছি।  এ ছাড়া বিভিন্ন সময় মার্কিন যুক্তরাষ্ট্রের সহায়তায় ইরাকি সরকারি বাহিনী আইএস ও সন্ত্রাস দমনের নামে অভিযান পরিচালনা করেছে।  সেসব অভিযানে সন্ত্রাসীসহ অনেক সাধারণ মানুষও মারা গেছে। 

ওই প্রতিবেদনে শুধু নিহতদের পরিচয় শনাক্ত করা হয়নি, একই সঙ্গে যুদ্ধাপরাধ, মানবতাবিরোধী অপরাধ ও সম্ভাব্য গণহত্যার বিষয়ে আইনি লড়াইয়ে সাহায্য করা হচ্ছে।