৬:১২ এএম, ২৬ এপ্রিল ২০১৮, বৃহস্পতিবার | | ১০ শা'বান ১৪৩৯

South Asian College

ইরানের শেষ সুযোগ এটাই : ট্রাম্প

১৩ জানুয়ারী ২০১৮, ০৭:৪৮ এএম | রাহুল


এসএনএন২৪.কম : ইরানের উপর থেকে বহুল আলোচিত পরমাণু নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিয়েছে যুক্তরাষ্ট্র।  একইসঙ্গে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, বর্জন করার আগে ইরানের জন্য এটাই শেষ সুযোগ। 

স্থানীয় সময় শুক্রবার হোয়াইট হাউসের মুখপাত্র এ তথ্য জানান।  তবে ইরানের জন্য অনুমোদন থাকা বিষয়াদিতে আরও চার মাস পর সাক্ষর করবেন ট্রাম্প। 

ইরানের পরমাণু অস্ত্রে শক্তিশালী হওয়া স্থায়ীভাবে বন্ধ করতে ইউরোপীয় ইউনিয়নের নেতাদের সঙ্গে কথা বলে একটি চুক্তি করতে চায় হোয়াইট হাউস।  বর্তমানে তাদের চুক্তির মেয়াদ ২০২৫ সাল পর্যন্ত।  প্রেসিডেন্ট ট্রাম্প যে কোনো মূল্যে ইরানের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের মোকাবিলা করতে চান। 

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা ও সন্ত্রাসী সংগঠনগুলোকে মদদ দেওয়ার অভিযোগে গত বছরের ৩ ফেব্রুয়ারি ও ১৯ জুলাই দুই দফায় ইরানের উপর নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র।  এই নিষেধাজ্ঞা ছিল মূলত দেশটির ১২টি প্রতিষ্ঠান ও ১৩ জন নাগরিকের উপর।  সপ্তাহখানেক আগেও নতুন করে ইরানের আরও ৫টি প্রতিষ্ঠানের উপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়। 

সেসময় নিষেধাজ্ঞার আগে এক টুইটার বার্তায় ট্রাম্প বলেছিলেন, ইরান আগুন নিয়ে খেলা করছে।  তারা বুঝতে পারছে না বারাক ওবামা তাদের প্রতি কতটা দয়ালু ছিলেন।  কিন্তু আমি তেমনটা নই। 

Abu-Dhabi


21-February

keya