৬:৪০ এএম, ২০ মে ২০১৯, সোমবার | | ১৫ রমজান ১৪৪০




ইসরাইল থেকে বোমা কিনবে ভারত

০৯ মে ২০১৯, ০২:১৬ পিএম | জাহিদ


এসএনএন২৪.কম : বালাকোটে ভারতের ব্যর্থ হামলার পর দেশটির বিমান বাহিনীর জন্য ইসরাইল থেকে স্পাইস ২০০০ বোমার শক্তিশালী সংস্করণ কেনার পরিকল্পনা করছে ভারত।  ইসরাইলের স্পাইস ২০০০ বোমা কংক্রিটের তৈরি মজবুত ইমারত এবং বাঙ্কার ধ্বংস করে দিতে সক্ষম। 

ইহুদিবাদী দখলদার ইসরাইলের তৈরি এ বোমা ব্যবহার করে মুহূর্তের মধ্যেই বাঙ্কার বা বড় বড় ভবন গুড়িয়ে দেয়া সম্ভব। 

চলতি বছরের ফেব্রুয়ারি মাসের ২৬ তারিখে পাকিস্তানের বালাকোটে হামলায় আইএএফের মিরেজ-২০০০ যুদ্ধবিমান স্পাইস-২০০০ ব্যবহার করেছিল।  অবশ্য, সে সব বোমা কংক্রিটের কাঠামো গুড়িয়ে দেয়ার মতো শক্তিশালী ছিল না। 

ভারতীয় গণমাধ্যমে প্রকাশিত খবরে বলা হয়েছে, আইএএফ এখন যে বোমা কেনার পরিকল্পনা করছে তাতে কংক্রিটের দালান বা বাঙ্কার ধ্বংস করে দেয়ার উপযোগী মার্ক-৮৪ বিস্ফোরক বা ওয়ারহেড বসানো থাকবে। 

এছাড়া ভারতীয় তিন বাহিনীর প্রধানদের জরুরি ক্ষমতা দেয়া আছে।  এ ক্ষমতা প্রয়োগ করে তিনশ কোটি রুপি ব্যয় করে তারা নিজেদের পছন্দমতো সামরিক সরঞ্জাম বা যন্ত্রপাতি কিনতে পারেন। 

ভারতীয় বিমান বাহিনীর অন্যতম প্রধান অস্ত্র এবং গোলাবারুদ সরবরাহকারী হলো ইসরাইল।  স্পাইস-২০০০ এর উন্নত সংস্করণও ইসরাইলের কাছ থেকে কেনার পরিকল্পনা করেছে আইএএফ। 

স্পাইস-২০০০ বোমায় শক্তিশালী বিস্ফোরক বা ওয়ারহেড বসানোর ব্যবস্থা আছে এবং প্রয়োজন অনুযায়ী এমকে-৮৪, বিএলইউ-১০৯, এপিডব্লিউ এবং আরএপি-২০০০ বসানো যায়।