৪:৩৪ পিএম, ১৮ আগস্ট ২০১৮, শনিবার | | ৬ জ্বিলহজ্জ ১৪৩৯


ঈদুল ফিতরের একক নাটক লাইলী মজনুর ঈদ

০৯ জুন ২০১৮, ০৩:৪৯ পিএম | সাদি


এসএনএন২৪.কম : মাটির ঘরের একপাশে বিছানা সমেত একটি চৌকি পাতা আছে।  বিছানায় বসে চোখে কাজল মেখে তা ছোট একটি আয়নায় দেখছেন মৌসুমী হামিদ।  তার হাস্যজ্জ্বল মুখ।  চারপাশে ছড়িয়ে ছিটিয়ে আছে নতুন সাবান, জুতা, কাপড় প্রভৃতি জিনিস-পত্র।  তার পা দুটি সামনে এলিয়ে দেয়া।  একটি পায়ে আলতা মেখে দিচ্ছেন অভিনেতা আহসান হাবিব নাসিম। 


দৃশ্যটি ‘লাইলী মজনুর ঈদ’ একক নাটকের।  এটি রচনা ও পরিচালনা করেছেন সুমন আনোয়ার।  আর এতেই জুটি বেঁধে স্বামী-স্ত্রীর চরিত্রে অভিনয় করেছেন আহসান হাবিব নাসিম ও মৌসুমী হামিদ। 

নাটকের গল্প প্রসঙ্গে পরিচালক সুমন আনোয়ার জানান, লাইলী মজনুর অভাবের সংসার।  সব সময় অনাহারে, অর্ধাহারে দিন কাটে তাদের।  ধার দেনা করেই সব সময় চলতে হয়।  গ্রামের প্রতিটি মানুষ ও পরিবারের কাছ থেকে টাকা পয়সা, চালডাল ধার করে সংসার চালায় তারা।  এক সময় গ্রামের সবাই লাইলী মজনুর উপর বিরক্ত হয়ে যায়।  পথে ঘাটে ও বাড়িতে এসে মানুষজন ঋণ পরিশোধের জন্য চাপ দিতে থাকে। 

স্বামীর অলসতার কারণে অপমানিত হয়ে ঘৃণা-লজ্জায় আত্মহত্যা করার মতো পরিস্থিতি হয় লাইলীর।  এরই মধ্যে হঠাৎ একদিন নিখোঁজ হয়ে যায় মজনু।  তারপর ঈদের আগের দিন অনেক টাকা পয়সা, জামা কাপড়, বাজার সদাই নিয়ে বাড়ি ফিরে সে।  এরপর গল্প মোড় নেয় ভিন্ন দিকে। 

গল্পে মজনু চরিত্রে অভিনয় করেছেন আহসান হাবিব নাসিম।  আর লাইলী চরিত্রে দেখা যাবে মৌসুমী হামিদকে।  এছাড়াও এতে অভিনয় করেছেন  শামীমা তুষ্টি, হিন্দোল রয়, মোশাররফ হোসেন আবুলসহ অনেকে।  সম্প্রতি নাটকটির দৃশ্যধারণের কাজ শেষ হয়েছে।  ঈদুল ফিতরের দিন সন্ধ্যা ৭টা ৩৫ মিনিটে দেশ টিভিতে নাটকটি প্রচারিত হবে।