৫:০৩ পিএম, ২২ ফেব্রুয়ারি ২০১৯, শুক্রবার | | ১৬ জমাদিউস সানি ১৪৪০




উড়ুক্কু ট্যাক্সি সেবা দেওয়ার পরিকল্পনা করছে উবার

৩১ আগস্ট ২০১৮, ০৫:১৩ পিএম | জাহিদ


এসএনএন২৪.কম :  যানজটে আটকে বিরক্ত? মন বলে উড়ে যাই? হ্যাঁ, শিগগিরই এ ধরনের সেবা চালু হতে যাচ্ছে। 

আগামী কয়েক বছরের মধ্যেই উড়ুক্কু ট্যাক্সি সেবা দেওয়ার পরিকল্পনা করছে অ্যাপভিত্তিক ট্যাক্সি সেবাদাতা প্রতিষ্ঠান উবার।  প্রতিষ্ঠানটি উড়ুক্কু গাড়ি পরীক্ষা করার জন্য শহর বাছাই করছে। 

প্রতিষ্ঠানটি উড়ুক্কু গাড়ি পরীক্ষা করার জন্য শহর বাছাই করছে।  প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট ম্যাশেবলের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।  এনডিটিভি অনলাইনের প্রতিবেদনে জানানো হয়, গতকাল বৃহস্পতিবার উবার পাঁচটি দেশে এয়ার ট্যাক্সি চালু করার ঘোষণা দিয়েছে।  এর মধ্যে অন্যতম ভারত। 

আগামী পাঁচ বছরের মধ্যে ভারতের শহরের আকাশে ট্যাক্সি ওড়াবে উবার।  বৃহস্পতিবার টোকিওতে এক অনুষ্ঠানে এ ঘোষণা দেয় প্রতিষ্ঠানটি।  শুরুতে মার্কিন যুক্তরাষ্ট্রের ডালাস ও লস অ্যাঞ্জেলেসের সঙ্গে এ পাঁচটি দেশের মধ্য থেকে বেছে নেওয়া একটি শহরে উড়ুক্কু যান চালানো শুরু করবে উবার। 

উবারের বিবৃতিতে বলা হয়, ভারতের মুম্বাই, দিল্লি, বেঙ্গালুরু বিশ্বের সব থেকে ঘনবসতিপূর্ণ শহরগুলোর অন্যতম।  এসব শহরে কয়েক কিলোমিটার রাস্তা যেতে কয়েক ঘণ্টা সময় লেগে যায়।  উবার এয়ারের মাধ্যমে এসব শহরের যাত্রা সময় কমিয়ে আনা সম্ভব। 

যুক্তরাষ্ট্রের ডালাস ও লস অ্যাঞ্জেলেসের পাশাপাশি দুবাইয়ে উড়ুক্কু গাড়ির পরীক্ষা চালানোর কথা বলেছে উবার কর্তৃপক্ষ।  এর বাইরে আরও একটি শহরে উড়ুক্কু গাড়ি নিয়ে পরীক্ষা চালানোর কথা গত মে মাসে জানিয়েছিল প্রতিষ্ঠানটি।  অবশেষে শহরের খোঁজ শেষ হয়েছে। 

পাঁচটি দেশের কয়েকটি শহর সম্ভাব্য তালিকায় রয়েছে।  ওই পাঁচটি দেশ হচ্ছে অস্ট্রেলিয়া, ব্রাজিল, ফ্রান্স, ভারত ও জাপান।  এর মধ্যে সিডনি বা মেলবোর্ন, রিও ডি জেনিরো বা সাও পাওলো, মুম্বাই, দিল্লি বা বেঙ্গালুরু ও টোকিও শহরকে বেছে নেওয়া হতে পারে। 

আগামী ছয় মাসের মধ্যে চূড়ান্ত ঘোষণা দেবে উবার।