৪:২৩ এএম, ১৪ নভেম্বর ২০১৮, বুধবার | | ৫ রবিউল আউয়াল ১৪৪০


ঋষি কাপুরের ৬৬তম জন্মদিন আজ

০৪ সেপ্টেম্বর ২০১৮, ১০:০১ এএম | জাহিদ


এসএনএন২৪.কম : একসময়ের বলিউড কাঁপানো নায়ক ঋষি কাপুরের ৬৬তম জন্মদিন আজ।  ১৯৫২ সালের ৪ সেপ্টেম্বর মুম্বাইয়ের চেম্বুর শহরে একটি পাঞ্জাবি হিন্দু পরিবারে জন্মগ্রহণ করেন তিনি।  তার পুরো নাম ঋষি রাজ কাপুর। 

তিনি চলচ্চিত্র পরিচালক এবং নায়ক রাজ কাপুরের দ্বিতীয় পুত্র সন্তান হন।  তিনি মুম্বাইয়ের ক্যামশন স্কুলে ভাইয়ের সাথে স্কুল জীবন এবং আজমির এর মায়ো কলেজে উচ্চতর শিক্ষা লাভ করেন।  তার দুই ভাই জ্যেষ্ঠ রণধীর কাপুর এবং কনিষ্ঠ রাজীব কাপুরও বলিউড অভিনেতা ছিলেন।  তিনি প্রযোজক ও পরিচালকও বটে। 

১৯৭০ সালে তার পিতার চলচ্চিত্র মেরা নাম জোকারে শিশু শিল্পী হিসেবে অভিনয়ে আত্মপ্রকাশ করে জাতীয় চলচ্চিত্রে পুরস্কার জিতে নেন।  এরপর ববি (১৯৭৩) চলচ্চিত্রে ডিম্পল কাপাডিয়ার সাথে প্রথম প্রধান চরিত্রে অভিনয় করার সুযোগ পান এবং ১৯৭৪ সালে ফিল্মফেয়ার শ্রেষ্ঠ অভিনেতার পুরস্কার লাভ করেন। 

১৯৭৩ থেকে ২০০০ সাল পর্যন্ত তিনি ৯২টি রোমান্টিক চলচ্চিত্রে প্রধান চরিত্রে অভিনয় করেন যেখানে ৪১টি চলচ্চিত্রে সহ-তারকাদের সমন্বয় ছিল।  বাকী ৫১টি চলচ্চিত্রের মধ্যে মাত্র ১১  চলচ্চিত্রে তিনি সফলতা পান।  ১৯৭৩ থেকে ১৯৮১ সাল পর্যন্ত নীতু সিং এর বিপরীতে মোট ১২টি চলচ্চিত্রে এক সাথে কাজ করেন। 

বলিউডের একসময়ের ‘লাভার বয়’ খ্যাত এই অভিনেতা ১৯৮০ সালের ২২ জানুয়ারী অভিনেত্রী নীতু সিংকে বিয়ে করেন।  এই সুখী দম্পতির দুইটি সন্তান রয়েছে।  অভিনেতা রণবীর কাপুর ১৯৮২ সালের ২৮ সেপ্টেম্বর জন্মগ্রহণ করেন এবং ডিজাইনার রিধিমা কাপুর সাহানি ১৯৮০ সালের ১৫ সেপ্টেম্বর জন্মগ্রহণ করেন।  ঋষি কারিশমা কাপুর এবং কারিনা কাপুর চাচা হন। 


keya