৮:০১ পিএম, ২১ নভেম্বর ২০১৭, মঙ্গলবার | | ২ রবিউল আউয়াল ১৪৩৯

South Asian College

এই শীতে চাই ত্বকের বিশেষ যত্ন

১০ নভেম্বর ২০১৭, ০৭:৫৪ পিএম | সাদি


এসএনএন২৪.কম : কুয়াশা আর ঠাণ্ডা বাতাস ইতোমধ্যেই জানান দিয়েছে শীতের বার্তা।  ঋতু পরিবর্তনে তাই শুরু হয়েছে ত্বকের নানা সমস্যা।  এ সময় বিশেষ করে তৈলাক্ত ত্বক হয়ে উঠে বেশি রুক্ষ ও অনুজ্জ্বল।  তাই তৈলাক্ত ত্বকের জন্য দরকার একটু বাড়তি যত্নের।  নিয়মিত যত্নে শীতেও তৈলাক্ত ত্বক হয়ে উঠবে মসৃণ এবং স্বাস্থ্যজ্জ্বল। 

তৈলাক্ত ত্বকের যত্ন:

যাদের ত্বক খুব তৈলাক্ত তারা ক্লিনজিং ও ময়েশ্চারাইজিংয়ের ক্ষেত্রে অয়েল ফ্রি প্রোডাক্ট ব্যবহার করুন।  ঘরোয়া ময়েশ্চারাইজার হিসেবে এক্ষেত্রে টমাটোর রস খুব কার্যকর।  ক্লিনজিং ও টোনিংয়ের পর লেটুস পাতার রস, মধু ও লেবুর রস মিশিয়ে লাগাতে পারেন।  আনারস, আপেল, পাকা পেঁপের সঙ্গে মধু মিশিয়ে প্যাক ব্যবহার করতে পারেন। 

সপ্তাহে একদিন স্ক্রাব ব্যবহার

ত্বকে সপ্তাহে একদিন স্ক্রাব ব্যবহার করুন।  এতে ত্বকের মৃত কোষ দূর হবে এবং ময়লা কমবে।  আর এই ক্ষেত্রে হালকা কোনো স্ক্রাব ব্যবহার করুন। 

লেবুর রস:

লেবুর সাইট্রিক উপাদান ত্বকের বাড়তি তেল শোষণ করে।  একটি তুলার বলের মধ্যে লেবুর রস নিন।  একে মুখ ও ঘাড়ে মাখুন।  এই বিষয়টি আপনার ত্বকে বড় ধরনের পরিবির্তন আনবে এবং ত্বককে স্বাস্থ্যকর রাখবে। 

ভালোভাবে মেকআপ পরিষ্কার:

ঘুমের আগে অবশ্যই ভালোভাবে মেকআপ পরিষ্কার করুন।  এ ক্ষেত্রে একটি হালকা ফেসওয়াস ব্যবহার করে মুখ ভালোভাবে ধুয়ে নিন।  এরপর আর ত্বকে কিছু মাখার প্রয়োজন নেই।  

হালকা গরম পানি ব্যবহার:

ত্বক ধোয়ার ক্ষেত্রে সবসময় হালকা গরম পানি ব্যবহার করুন।  এতে কোনো ক্ষতি হওয়া ছাড়াই ত্বকের ময়লা ভালোভাবে পরিষ্কার হবে।  এতে ত্বক স্বাস্থ্যকর ও সুন্দর থাকবে। 

ত্বক আর্দ্র রাখুন:

ত্বক আর্দ্র রাখার চেষ্টা করুন।  পর্যাপ্ত পরিমাণ পানি পান করুন।  ফল খান।  ত্বক যেন পানিশূন্য না হয় সেদিকে খেয়াল রাখুন।  পানিশূন্যতা ত্বকের ক্ষতি করে।