৯:১৯ পিএম, ৩ জুন ২০২০, বুধবার | | ১১ শাওয়াল ১৪৪১




একজন আদর্শ শিক্ষকের গল্প

৩০ এপ্রিল ২০২০, ০৩:৫৮ পিএম | নকিব


নকিব ছিদ্দিকীঃ একজন আদর্শ শিক্ষককে এক বাক্যে সংজ্ঞায়িত করা খুবুই কঠিন, তবে সাধারণভাবে আদর্শ শিক্ষক হলো উনিই যাঁকে তাঁর শিক্ষার্থীরা চিরকালের জন্য স্বরণ রাখে। 

আদর্শ শিক্ষকের তাঁর ছাত্র-ছাত্রীর জীবনের উপর প্রভাব হলো অতি দীর্ঘ।  ছাত্র-ছাত্রীর মধ্যে মহিমা তৈরি ও একজন আদর্শ মানুষ হতে তাদের অনুপ্রাণিত করেন।  আমাদের শ্রদ্ধেয় বাবু শান্তি কুমার বড়ুয়া স্যার ঐ রকমই একজন আদর্শ শিক্ষক ছিলেন।  

একজন সাধারণ শিক্ষক একটি নির্দিষ্ট বৃত্তের মধ্যে চিন্তা করেন কিন্তু শান্তি স্যার ছিলেন এ ক্ষেত্রে সম্পূর্ণ আলাদা।  তিনি ছিলেন সর্বদা “ Out of the box thinker”.।  ক্লাসরুমে আদর্শ শিক্ষকগণ অন্যদের তুলনায় আলাদা থাকেন। 

 শিক্ষার্থীদের দৃষ্টি আকর্ষণ, পাঠ্যবইই নয় কিন্তু তার সাথে বাস্তবতার সম্মিলন ঘটিয়ে প্রকৃত জ্ঞান প্রদান করাই হচ্ছে আদর্শ শিক্ষকের কাজ।  আমাদের অঞ্চলের অধিকাংশ পিতা-মাতা অসচেতন থাকার কারণে আমাদের শান্তি স্যার নিজেই তাঁর ছাত্র-ছাত্রীদের অভিবাবকের ভূমিকা পালন করতেন। 

তিনি শুধু অভিবাবকই ছিলেন না তিনি ছিলেন তার চেয়েও বেশি, শিক্ষার্থীদের পড়ানোর পাশাপাশি তাদের সাথে তাঁর ছিল এক অন্যরকম সখ্যতা।  নিজের জীবন ও পরিবারের চেয়ে শিক্ষার্থীদের প্রতি তাঁর গুরুত্ব ছিল অসীম।  শিক্ষার্থীদের মাঝে প্রেরণা যোগানোই ছিল তাঁর কাজ শিক্ষা ছাড়া যে সমাজ পরিবর্তন করা যায়না তা ভালোভাবে বুঝে ছিলেন আমাদের শান্তি স্যার।  তাঁর কাছে শিক্ষার্থীরা ছিল শুকনো কাঠের মতো, আর শুকনো কাঠ হচ্ছে আগুন কিন্তু শুকনো কাঠ নিজে নিজে জ¦লেনা কেউ না কেউ তাতে আগুন জ্বালিয়ে দিতে হয়।  আর একবার আগুন জ্বালালে তা জ্বলতে থাকে, নেভেনা।  আমাদের শান্তি স্যার ফটিকছড়ি উপজেলার নানুপুরে অসংখ্য শুকনো কাঠে আগুন জ্বালিয়েছেন, তার ছাত্র-ছাত্রীরা জ্বলে ওঠেছে। 

স্যার যে আগুন জ্বালিয়েছিলেন তা আজ আলো ছড়াচ্ছে।  কারণ শিক্ষার আলোই হচ্ছে পৃথীবির সবচেয়ে শক্তিশালী আলো।  স্যার যখন ক্লাস নিতেন, শিক্ষার্থীরা সবাই মন্ত্রমুগ্ধের মতো শুনত।  শুধু দৃষ্টি আকর্ষণ নয়, মন-মগজ ও আকর্ষণ করার এক অভিনব ক্ষমতা ছিল তার।  স্যারের আরেকটি গুণ হচ্ছে, ভালোবাসা দিয়ে জয় করে নিতেন সব ভুল। 

বর্তমানে স্যার প্রিয় বিদ্যাপীঠ নানুপুর আবু সোবহান উচ্চ বিদ্যালয়ে কর্মরত আছেন।  স্যারের সু- স্বাস্থ্য কামনা করছি। 

নকিব ছিদ্দিকী-

সিনিয়র,রিপোর্টার  এসএনএন২৪.কম/এসএনএন২৪ টেলিভিশন। 


keya