২:২৪ এএম, ২১ ফেব্রুয়ারি ২০২০, শুক্রবার | | ২৬ জমাদিউস সানি ১৪৪১




একটি কালভার্টের অভাবে মেধস আশ্রমে যাতায়াতে দূর্ভোগ

১৯ জানুয়ারী ২০২০, ০১:০৩ পিএম | নকিব


রাজু দে, বোয়ালখালী প্রতিনিধি:  একটি কালভার্টের অভাবে চট্টগ্রামের বোয়ালখালী উপজেলার কড়লডেঙ্গা ইউনিয়নের মেধস আশ্রমে যাতায়াতে দূর্ভোগ পোহাচ্ছেন দূর দূরান্ত থেকে আগত পূর্ণ্যার্থী, পূজার্থী ও দর্শনার্থীরা। 

গত বছরের জুলাই মাসে টানা বর্ষণ আর পাহাড়ি ঢলে মেধস আশ্রমের সন্ন্যাসী পাহাড়ের পাদদেশের কালভার্টটি ধসে যায়।  এতে জোড়া তালি দিয়ে কোনো রকমে চলাচলের ব্যবস্থা করেছেন আশ্রম কর্তৃপক্ষ। 

এ ব্যাপারে আশ্রমাধ্যক্ষ বুলবুলানন্দ ব্রহ্মচারী বলেন, কালভার্টের কারণে গাড়ি নিয়ে আশ্রমের মূল প্রবেশদ্বারে আসা যায় না।  পায়ে হেঁটে আসতে হয়।  ফলে ভোগান্তিতে পড়েন আশ্রমে আগতরা।  সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে জানালেও প্রায় ৭মাস পেড়িয়ে গেছে এখনো অবধি কালভার্ট নির্মাণে কোনো উদ্যোগ নেওয়া হয়নি। 

উপজেলা প্রকৌশল অধিদপ্তরের উপ-সহকারী প্রকৌশলী মো. ফারুক হোসেন জানান, এ কালভার্টের বিষয়ে কেউ এতোদিন জানায়নি।  সরজমিনে পরিদর্শন করে কালভার্ট নির্মাণে দ্রুত ব্যবস্থা নেওয়া হবে। 

চন্ডীতীর্থ মেধস আশ্রম সনাতনী ধর্মাবলম্বীদের পবিত্র তীর্থভূমি।  এ আশ্রমে পুরাকালে দেবী দুর্গার প্রথম আর্বিভাব ঘটিয়েছিলেন ঋষি মেধস মুনি।  তাঁর নির্দেশে বসন্তকালে রাজা সুরত ও সমাধি বৈশ্য মৃন্ময়ী প্রতিমা গড়ে অরণ্য অভ্যন্তরে প্রথম দুর্গা পূজা করেছিলেন বলে শ্রাস্ত্রে উল্লেখ রয়েছে। 

দুর্গা পূজার উৎপত্তিস্থল এ আশ্রমে প্রতিদিন সমাগম ঘটে পূজার্থী, পূণ্যার্থী ও দর্শনার্থীদের।  অনুষ্ঠিত হয় নানা উপাচারে দেবী দুর্গার নিত্যপূজা। 

এছাড়া উদযাপন করা হয় মহালয়া, শরৎকালে শারদীয়া দুর্গোৎসব ও বসন্তকালে বাসন্তী পূজা। 


keya