২:২৪ এএম, ২০ জুন ২০১৮, বুধবার | | ৬ শাওয়াল ১৪৩৯

South Asian College

এডিবি রোহিঙ্গা ও দ্বিতীয় পদ্মা সেতু নির্মাণে সাহায্য করতে চায়

০১ মার্চ ২০১৮, ০৯:৩৪ এএম | রাহুল


এসএনএন২৪.কম : সরকার চাইলে দ্বিতীয় পদ্মা সেতু নির্মাণ ও আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের ব্যাপারে অর্থ সহায়তা দিতে প্রস্তুত আছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। 

বুধবার রাজধানীতে এডিবি ভবনে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব কথা বলেন এডিবির প্রেসিডেন্ট তাকেহিকো নাকাও। 

তিনদিনের সফর শেষে সংবাদ সম্মেলনে আসেন দেশের অন্যতম উন্নয়ন সহযোগী সংস্থা এডিবির প্রেসিডেন্ট তাকেহিকো নাকাও।  তিনি জানান, দেশি-বিদেশি বিনিয়োগে আকৃষ্ট করতে বাংলাদেশের জ্বালানি, যোগাযোগ, মাধ্যমিক শিক্ষা খাতের উন্নয়নে সহায়তা দিতে চায় এডিবি। 

সংস্থাটির প্রেসিডেন্ট জানান, ২০২০ সাল পর্যন্ত প্রায় ৬৪ হাজার কোটি টাকা বাংলাদেশের জন্য বরাদ্দ রেখেছেন তাঁরা।  কিন্তু বাংলাদেশের নির্বাচনের বছরে তাদের এসব ঋণ সহায়তার পরিকল্পনা কতটুকু বাস্তবায়ন সম্ভব? এ প্রশ্নের জবাবে তাকেহিকো নাকাও বলেন, ‘ এটা ঠিক যে নির্বাচনের জন্য সরকারের কিছু নীতি কৌশলের এদিক-ওদিক হয়।  কিন্তু আমি আশা করছি এ দেশে অর্থনৈতিক স্থিতিশীলতার নীতি নিয়ে চলবে।  বিশেষ করে অবকাঠামো, রিজার্ভ ও মূল্যস্ফিতীর বিষয়ে একটা স্থিতিশীল নীতি প্রয়োজন। ’

রোহিঙ্গা প্রসঙ্গে এডিবির প্রেসিডেন্ট বলেন, ‘রোহিঙ্গা ইস্যুতে সরকারের পক্ষ থেকে এখনো কোনো সুনির্দিষ্ট প্রস্তাব আমরা পাইনি।  তাদের আশ্রয়কেন্দ্র নির্মাণ বা স্থানান্তরের ক্ষেত্রে সরকার প্রস্তাব দিলে আমরা সহায়তার জন্য প্রস্তুত আছি। ’

তাকেহিকো নাকাও আরো জানান, সরকারের পক্ষ থেকে সহায়তা চাইলে দ্বিতীয় পদ্মা সেতু নির্মাণে অর্থায়ন করতে আগ্রহী হতে পারে এডিবি। 

এর আগে সকালে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করেন এডিবির প্রেসিডেন্ট তাকেহিকো নাকাও।  এ সময় তিনি শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের আর্থ-সামাজিক অগ্রগতির প্রশংসা করেন। 

প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের জানান, এডিবির প্রেসিডেন্ট বলেছেন, চীন ও ভারতের মতো এশিয়ার অর্থনৈতিক শক্তি হিসেবে বাংলাদেশের এগিয়ে যাওয়ার বিপুল সম্ভাবনা আছে।  মানুষের উন্নয়ন নিশ্চিত করাই বর্তমান সরকারের লক্ষ্য বলে তাঁকে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।