২:৫৮ এএম, ২১ জুন ২০১৮, বৃহস্পতিবার | | ৭ শাওয়াল ১৪৩৯

South Asian College

এপ্রিলে বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণ

০৬ মার্চ ২০১৮, ০৯:২৯ এএম | রাহুল


এসএনএন২৪.কম : এপ্রিলের প্রথম সপ্তাহে বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণের সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। 

শনিবার নিউইয়র্কে বাংলাদেশ কনস্যুলেটে সংবাদ সম্মেলনে বিটিআরসি চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ বলেন, এই স্যাটেলাইট উৎক্ষেপণের মাধ্যমে বিশাল অঙ্কের বৈদেশিক মুদ্রা অর্জনে সক্ষম হবে বাংলাদেশ।  ৭ বছরে বিনিয়োগের অর্থ উঠে আসবে বলেও জানান তিনি। 

বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণ সম্পর্কে বিস্তারিত জানাতে শনিবার নিউইয়র্ক কনস্যুলেটে সংবাদ সম্মেলন করে যুক্তরাষ্ট্রে বাংলাদেশ দূতাবাস।  ফ্রান্সের মহাকাশযান নির্মাতা প্রতিষ্ঠান 'থ্যালেস' এর তৈরি 'বঙ্গবন্ধু স্যাটেলাইটের' প্রকল্প ব্যয়, বৈদেশিক মুদ্রার আয় ও ব্যবস্থাপনা সম্পর্কিত বিস্তারিত তথ্য এবং ভিডিও চিত্র উপস্থাপন করা হয় সম্মেলনে। 

বিটিআরসি চেয়ারম্যান আগামী ৭ বছরের মধ্যে প্রকল্পের পুরো ব্যয় উঠে আসার পাশাপাশি বঙ্গবন্ধু স্যাটেলাইটের মাধ্যমে বিপুল বিদেশি অর্থ আয়ের আশা প্রকাশ করেন।  এছাড়া বেসরকারি টেলিভিশন চ্যানেল গুলোর ট্রান্সপন্ডার ভাড়া বাবদ বাৎসরিক ১ কোটি ৪০ লাখ ডলার বৈদেশিক মুদ্রা দেশেই থাকবে বলেও জানান তিনি। 

বিটিআরসি চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ বলেন, এটাই প্রথম শেষ নয়, এরপরে আমাদের বঙ্গবন্ধু স্যাটেলাইটের-২ আসবে।  বাংলাদেশের ভিতরে এই উদযাপন হবে।  এর অগ্রভাগে থাকবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা।  যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার যেখান থেকে উৎক্ষেপণ করা হবে সেটার অগ্রভাগে থাকবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার তথ্য উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়।  

স্যাটেলাইট ব্যবস্থাপনায় সরকারের নতুন বিভাগ খোলার ওপর গুরুত্বারোপ করে এসপিআই'র ম্যানেজিং পার্টনার শফিক চৌধুরী বলেন, এতে সাধারণ গ্রাহকদের জন্যও নতুন দ্বার উন্মোচিত হবে। 

এসপিআই ম্যানেজিং পার্টনার শফিক চৌধুরী বলেন, বঙ্গবন্ধু স্যাটেলাইট আসার পর বাংলাদেশের টেলিভিশন চ্যালেনগুলো কম টাকায় প্রবেশাধিকার পাবে।  এছাড়াও আমাদের চ্যানেলের মানও বৃদ্ধি পাবে। 

চন্দ্র অভিযানে প্রথম মানব নীল আর্মস্ট্রং এর রকেট উৎক্ষেপণের  সেই একই উৎক্ষেপণ প্যাড থেকে ২ হাজার ৯শ' কোটি টাকা ব্যয়ের বঙ্গবন্ধু স্যাটেলাইট মহাকাশে পাঠানো হবে।  এটি গন্তব্যে পৌঁছাতে সময় নেবে ৮ দিন।  আর একমাস পরে কাজ শুরু করবে স্যাটেলাইটটি।