১১:০২ পিএম, ১৮ নভেম্বর ২০১৮, রোববার | | ৯ রবিউল আউয়াল ১৪৪০




এবার কলকারখানা ও ইটভাটার ধোয়া পরিস্কারক যন্ত্র আবিস্কার

৩১ অক্টোবর ২০১৮, ০১:২৮ পিএম | মাসুম


মো. আখলাকুজ্জামান, গুরুদাসপুর প্রতিনিধি : নাটোরের গুরুদাসপুর উপজেলার ধারাবারিষা ইউনিয়নের রুবেল আহমেদ (২৫) মানুষিক রিসার্সের মাধ্যমে আবিস্কার করেছেন কলকারখানা ও ইটভাটার ধোয়া পরিস্কারক যন্ত্র।  দীর্ঘ ছয় বছর ধরে নিজ মেধা শক্তিকে কাজে লাগিয়ে বায়ু দূষণ রোধকল্পে ওই যন্ত্রটি আবিস্কার করতে সফল হয়েছেন তিনি। 

জানা যায়, ধারাবারিষার উদবাড়িয়া উত্তরপাড়া গ্রামের খবির উদ্দিনের ছেলে রুবেল আহমেদ প্রায় আড়াই হাজার টাকা ব্যয়ে বায়ু দূষণ রোধে যন্ত্রটি আবিস্কার করেন।  তিনি অনার্স দ্বিতীয় বর্ষ পর্যন্ত লেখাপড়া করলেও অর্থের অভাবে শেষ করতে পারেননি অনার্স। 

তবে তিনি নিজের মেধাকে দেশের একটি উন্নয়নমূলক কাজে ব্যস্ত রেখেছেন সবসময়।  তারই প্রতিফলন বায়ু দূষণ রোধের যন্ত্র আবিস্কার।  রুবেলের পিতাসহ মা মঞ্জুয়ারা বেগম, স্ত্রী শামীমা আক্তার সেতু সরকারের সহযোগিতা কমনা করেছেন। 

ইতিমধ্যে তার এই যন্ত্রটি নাটোর জেলা প্রশাসক ও গুরুদাসপুর উপজেলা নির্বাহী অফিসারের কাছ থেকে ব্যাপক সুনাম অর্জন করেছে।  কিন্তু সরকারিভাবে কোন সহযোগিতা না পাওয়ায় বায়ু দূষণ রোধের যন্ত্রটিকে বাস্তবে রুপ দেয়া সম্ভব হচ্ছেনা। 

বুধবার দুপুরে যোগাযোগ করলে রুবেল আহমেদ বলেন, যন্ত্রটিকে বাস্তবে রুপ দিতে সরকারি সহযোগিতার অপেক্ষায় আছি।  এমনকি প্রধানমন্ত্রী বরাবর একটি চিঠিও পাটিয়েছি। বায়ু দূষণ রোধের এই যন্ত্রটি চালু হলে প্রকৃতি তার হারানো যৌবন ফিরে পাবে। 

এছাড়া দূষিত বায়ুর কারণে ফসলাদীর যে ক্ষতি হচ্ছে সেক্ষেত্রে যন্ত্রটি ফসলের বিভিন্ন রোগ বালাই কমিয়ে ভাল ফলন ঘটিয়ে ব্যাপক ভূমিকা রাখবে। 



keya