৪:৩৩ পিএম, ২২ জুলাই ২০১৯, সোমবার | | ১৯ জ্বিলকদ ১৪৪০




ঐতিহাসিক ফারাক্কা লং মার্চ দিবস আজ

১৬ মে ২০১৯, ০৪:০৫ পিএম | জাহিদ


আশরাফুল ইসলাম, চাঁপাইনবাবগঞ্জ : আজকের এ দিনে চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার কানসাট হাই স্কুল মাঠে ভারতের ফারাক্কা বাধের ফলে নদীর নাব্যতা কেড়ে নেয়ার আশঙ্কায় ও পানি নায্য হিস্যার দাবীতে মজলুম জননেতা মওলানা ভাসানী‘র নেতৃত্বে লং  মার্চ শেষ হয়। 

ফারাক্কা বাঁধের ফলে নদীর নাব্যতা কেড়ে নেয়ার আশঙ্কায় ও পানি নায্য হিস্যার দাবীতে ৭৬ এর ১৬ মে মওলানা ভাসানী‘র লংমার্চে অংশ নেন ও লংমার্চ শেষে কানসাট হাইস্কুল মাঠে অনুষ্ঠিত বিশাল সমাবেশে বক্তব্য রাখেন।  সেদিন থেকেই ১৬ মে ফারাক্কা দিবস নামে পরিচিতি লাভ করে।  চাঁপাইনবাবগঞ্জ জেলার ১৮ কিলোমিটার উজানে ভারত ফারাক্কা বাধ নির্মান করে। 

১৯৭৬ সালের ১৬ মে চাঁপাইনবাবগঞ্জের কানসাট হাই স্কুল মাঠে ফারাক্কা লংমার্চের সমাবেশে সামিল হতে লাখো মানুষ আব্দুল হামিদ খাঁন ভাসানীর নেতৃত্বে মিছিলে অংশ নেন।  মিছিল শেষে হাজার হাজার মানুষ হাজির হয় কানসাট উচ্চ বিদ্যালয়ে সমাবেশে মওলানা ভাসানী‘র বক্তব্য শোনার জন্য।  

ভারত- বাংলাদেশে‘র চাঁপাইনবাবগঞ্জ জেলার শিবগঞ্জ উপজেলার ১৮ কিলোমিটার উজানে ভারত ফারাক্কা বাধ নির্মান করে ৪৩ বছর আগে চালু করে ১৯৭৬ থেকে একতরফাভাবে পানি নিজ দেশের অভ্যন্তরে ফিডার ক্যানেল দিয়ে প্রত্যাহার অব্যাহত রাখে।  ফারাক্কা বাধের বিরুপ প্রভাবে চাঁপাইনবাবগঞ্জের পদ্মা, মহানন্দাসহ দেশের বড় বড় সব নদী নাব্যতা হারিয়ে ফেলে হয়ে পড়েছে পানিশূন্য বালির চরাঞ্চল।  

ফারাক্কার প্রভাবে চাঁপাইনবাবগঞ্জের পদ্মাসহ চার নদীই এখন মৃতপ্রায়।  পানি না থাকায় পরিবেশের উপর পড়ছে বিরুপ প্রভাব।  ফারাক্কা ব্যারেজের দীর্ঘমেয়াদী প্রভাবের কারণে চাঁপাইনবাবগঞ্জের পদ্মাসহ অন্য তিন নদী মহানন্দা, পাগলা ও পূনর্ভবা শুকিয়ে যাচ্ছে। 


keya