১০:৪৮ পিএম, ২৩ নভেম্বর ২০১৭, বৃহস্পতিবার | | ৪ রবিউল আউয়াল ১৪৩৯

South Asian College

ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে চিটাগাং আইটি ফেয়ার-২০১৭ এর বর্ণাঢ্য উদ্বোধন

১১ নভেম্বর ২০১৭, ০৮:৩৬ পিএম | সাদি


এসএনএন২৪.কম : দি চিটাগাং চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি ও সোসাইটি অব চিটাগাং আইটি প্রফেশনালস (এসসিআইটিফি)’র যৌথ আয়োজনে ৩ (তিন) দিনব্যাপী চিটাগাং আইটি ফেয়ার-২০১৭ এর উদ্বোধনী অনুষ্ঠান ১১ নভেম্বর সকালে ওয়ার্ল্ড ট্রেড সেন্টারস্থ বঙ্গবন্ধু কনফারেন্স হলে অনুষ্ঠিত হয়। 

চেম্বার সভাপতি মাহবুবুল আলম’র সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রামের বিভাগীয় কমিশনার মোঃ আবদুল মান্নান।  এ সময় অন্যান্যদের মধ্যে চেম্বার পরিচালক এ. কে. এম. আক্তার হোসেন, জহিরুল ইসলাম চৌধুরী (আলমগীর), মোহাম্মদ হাবিবুল হক, মোঃ অহীদ সিরাজ চৌধুরী (স্বপন), মাহবুবুল হক চৌধুরী (বাবর), সরওয়ার হাসান জামিল, অঞ্জন শেখর দাশ, এস. এম. শামসুদ্দিন ও ওমর হাজ্জাজ, সাবেক পরিচালক মাহফুজুল হক শাহ, জাপানের অনারারী কনসাল মোঃ নুরুল ইসলাম ও দক্ষিণ আফ্রিকার অনারারী কনসাল মোঃ সোলায়মান আলম শেঠ, যায় যায় দিন পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক কে. আর. আহমেদ, সরকারী উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ, বিভিন্ন সেক্টরের ব্যবসায়ী নেতৃবর্গ, মেলায় অংশগ্রণকারী প্রতিষ্ঠানসমূহের প্রতিনিধিগণ এবং আমন্ত্রিত অতিথিবৃন্দ উপস্থিত ছিলেন।   

প্রধান অতিথি বিভাগীয় কমিশনার মোঃ আবদুল মান্নান বলেন-রাজস্ব আহরণের কারণে চট্টগ্রামের গুরুত্ব ক্ষেত্র বিশেষে ঢাকার চেয়েও বেশী।  দেশের প্রধান সমুদ্র বন্দর, কাস্টমস ও বাণিজ্যিক কার্যক্রম চট্টগ্রামকে বিশেষায়িত করেছে।  চিটাগাং চেম্বার দেশের অর্থনৈতিক উন্নয়নে নিরন্তর কাজ করে চলেছে।  তাদের এই কর্মকান্ডের অংশ হিসেবে চিটাগাং আইটি ফেয়ার-২০১৭ আয়োজন এ সেক্টরের উন্নয়নে কার্যকর ভূমিকা পালন করবে। 

বিভাগীয় কমিশনার মনে করেন গত ১০ বছরে বাংলাদেশে আইটি খাতে অনেক অগ্রগতি সাধিত হয়েছে যা উন্নত বিশ্বের প্রায় কাছাকাছি।  এ অর্জন ভিশন ২০৪১ অর্জনের ক্ষেত্রে সহায়ক ভূমিকা পালন করবে।  ২০১৫ সালে বাণিজ্য মন্ত্রণালয় ই-কমার্স চালু করে যার ফলে ব্যবসা-বাণিজ্যের অধিকাংশ কাজ কর্ম এবং সরকারী কার্যাবলী এখন ইলেক্ট্রনিক্যালি সম্পাদিত হচ্ছে বলে তথ্য প্রকাশ করেন আবদুল মান্নান। 

চিটাগাং চেম্বার সভাপতি মাহবুবুল আলম বলেন-প্রধানমন্ত্রীর স্বপ্ন ডিজিটাল বাংলাদেশ ও উন্নত দেশে পরিণত হওয়ার লক্ষ্য সামনে রেখে আইটি সেক্টরের প্রমোশনের লক্ষ্যে চিটাগাং চেম্বার এ মেলার আয়োজন করেছে।  তিনি এ মেলার মাধ্যমে সেবাদানকারী প্রতিষ্ঠান ও সেবা গ্রহণকারীদের মধ্যে আরো বেশী যোগাযোগ স্থাপনের মাধ্যমে এ সেক্টরের সম্প্রসারণ সম্ভব হবে বলে মনে করেন।  অন্ন, বস্ত্র, বাসস্থান, শিক্ষা ও চিকিৎসার মত আইটি এখন মানুষের মৌলিক চাহিদার অনুষঙ্গে পরিণত হয়েছে।  তাই আইটি সেক্টরে আরো বেশী নতুন নতুন উদ্যোক্তাদের আহবান জানান মাহবুবুল আলম।  অনুষ্ঠানের শুরুতে মেলা আয়োজনের লক্ষ্য ও উদ্দেশ্য নিয়ে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন যৌথ আয়োজক চিটাগাং সোসাইটি অব আইটি প্রফেশনালস’র সভাপতি আবদুল্লাহ ফরিদ। 

উল্লেখ্য, এই মেলা আগামী ১৩ নভেম্বর পর্যন্ত চলবে।  মেলা প্রতিদিন সকাল ১০.০০ টা থেকে রাত ৮.০০ টা পর্যন্ত দর্শনার্থীদের জন্য উন্মুক্ত থাকবে। 

Abu-Dhabi


21-February

keya