৮:০৩ পিএম, ২১ নভেম্বর ২০১৭, মঙ্গলবার | | ২ রবিউল আউয়াল ১৪৩৯

South Asian College

ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে চিটাগাং আইটি ফেয়ার-২০১৭ এর সমাপনী অনুষ্ঠিত

১৪ নভেম্বর ২০১৭, ০৩:৩৩ পিএম | মুন্না


এসএনএন২৪.কম : দি চিটাগাং চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি ও সোসাইটি অব চিটাগাং আইটি প্রফেশনালস (এসসিআইটিপি)’র যৌথ আয়োজনে ৩ (তিন) দিনব্যাপী চিটাগাং আইটি ফেয়ার-২০১৭ এর সমাপনী অনুষ্ঠান ১৩ নভেম্বর সন্ধ্যায় ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে অনুষ্ঠিত হয়। 

চট্টগ্রামের জেলা প্রশাসক মোঃ জিল্লুর রহমান চৌধুরী প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে মেলায় অংশগ্রহণকারী প্রতিষ্ঠানের মাঝে সম্মাননা ক্রেস্ট প্রদান করেন।  চেম্বার সিনিয়র সহ-সভাপতি মোঃ নুরুন নেওয়াজ সেলিম’র সভাপতিত্বে এ সময় চেম্বার সহ-সভাপতি ও মেলা কমিটির আহবায়ক সৈয়দ জামাল আহমেদ, মেলা কমিটির সদস্য ও  পরিচালক মোঃ অহীদ সিরাজ চৌধুরী (স্বপন), পরিচালকবৃন্দ এ. কে. এম. আক্তার হোসেন, মোহাম্মদ হাবিবুল হক, ছৈয়দ ছগীর আহমদ, অঞ্জন শেখর দাশ ও সাবেক পরিচালক মাহফুজুল হক শাহ, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মোঃ হাবিবুর রহমান, এসসিআইটিপি’র সভাপতি মোঃ আবদুল্লাহ ফরিদ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স বিভাগের এসিস্ট্যান্ট প্রফেসর রেজাউল করিম, অংশগ্রহণকারী প্রতিষ্ঠানসমূহের প্রতিনিধিবৃন্দ ও নগরীর বিশিষ্ট ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। 

প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক মোঃ জিল্লুর রহমান চৌধুরী ২০৪১ সালের সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তোলার লক্ষ্য পূরণে বিভিন্ন পদ্ধতিগত উন্নয়ন, ডিজিটালাইজেশন ও অবকাঠামো উন্নয়ন অত্যন্ত গুরুত্বপূর্ণ উল্লেখ করে আইসিটি খাতের উন্নয়নে সরকারী ও বেসরকারী খাতকে এক সাথে কাজ করতে হবে বলে মন্তব্য করেন। 

তিনি বলেন-ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে চিটাগাং আইটি ফেয়ার-২০১৭ আয়োজন অত্যন্ত সময়োপযোগী উদ্যোগ।  এশিয়ার অন্যান্য দেশের তুলনায় বাংলাদেশ এ খাতে খুব দ্রæত এগিয়ে যাচ্ছে।  তিনি ডেমোগ্রাফিক ডিভিডেন্ট’র সুবিধা কাজে লাগিয়ে দক্ষ জনশক্তি তৈরী করে শ্রম রপ্তানির মাধ্যমে বৈদেশিক মুদ্রা আয় বৃদ্ধি করা সম্ভব বলে মনে করেন।  আইসিটি খাতের সম্ভাবনাকে কাজে লাগিয়ে উন্নত দেশে পরিণত হওয়ার লক্ষ্যে দেশের যুব শক্তিকে আরো দক্ষ ও উদ্যোমী হওয়ার আহবান জানান জেলা প্রশাসক। 

চেম্বার সিনিয়র সহ-সভাপতি মোঃ নুরুন নেওয়াজ সেলিম বলেন-আইটি সেক্টর ভবিষ্যতে বাংলাদেশের সর্বোচ্চ রপ্তানী খাতে পরিণত হওয়ার সমূহ সম্ভাবনা রয়েছে।  তাই এ সেক্টরের সেবা প্রদানকারী ও গ্রহণকারীর মধ্যে যোগাযোগ বৃদ্ধির লক্ষ্যে চিটাগাং চেম্বার ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে আইটি ফেয়ার আয়োজন করেছে।  এছাড়া সঠিক পৃষ্ঠপোষকতা ও নীতিগত সহায়তা পেলে এক সময় বাংলাদেশী প্রতিষ্ঠানও বিশ্বের অনলাইন ভিত্তিক শীর্ষ প্রতিষ্ঠানের কাতারে পৌঁছাতে পারবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।  

চেম্বার সহ-সভাপতি সৈয়দ জামাল আহমেদ সফলভাবে চিটাগাং আইটি ফেয়ার-২০১৭ আয়োজনের জন্য মেলার যৌথ আয়োজক সোসাইটি অব চিটাগাং আইটি প্রফেশনালস (এসসিআইটিপি) মেলার স্পন্সর নোকিয়া ও স্মার্ট টেকনোলজি, অংশগ্রহণকারী সকল প্রতিষ্ঠান, জেলা প্রশাসন, আইন-শৃংখলা বাহিনীসহ সংশ্লিষ্ট সবার প্রতি ধন্যবাদজ্ঞাপন করেন এবং আগামী বছর আরো ব্যাপক পরিসরে আইসিটি মেলা আয়োজনের ঘোষণা দেন।  অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন এসসিআইটিপি’র সভাপতি মোঃ আবদুল্লাহ ফরিদ ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের এসিস্ট্যান্ট প্রফেসর রেজাউল করিম।