২:৩২ পিএম, ১৬ সেপ্টেম্বর ২০১৯, সোমবার | | ১৬ মুহররম ১৪৪১




কখন ব্যায়াম করলে ওজন কমে তাড়াতাড়ি?

০৮ জুলাই ২০১৯, ১০:১৩ এএম | নকিব


এসএনএন২৪.কম : ওজন কমানোর জন্য আপনার শরীর ও মনের চাহিদা অনুসারে অ্যারোবিকস, মেশিন ওয়ার্কআউট অথবা যেকোন ধরনের ওয়ার্কআউট বেছে নিতে পারেন আপনি। 

তবে কোন সময়ে শরীরের ঘাম ঝরালে সবচেয়ে বেশি সুফল পাওয়া যাবে তা নির্দিষ্ট করে দিয়েছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। 

প্রায় পাঁচশতাধিক পুর্ণবয়স্ক মানুষের ওপর জরিপ চালিয়ে স্বাস্থ্য বিশেষজ্ঞরা দেখেছেন, দিনের যেকোনও সময়ের তুলনায় সকালে ঘুম থেকে উঠে ওয়ার্ক আউট করলে তার সুফল সবচেয়ে বেশি পাওয়া যায়। 

বিশেষজ্ঞরা জানান, যে সকালে উঠে ব্যায়াম করে, সে সারাদিন বেশি অ্যাক্টিভ থাকে।  সকালে ব্যায়ামের ফলে এনার্জির লেভেল অনেকটাই বেড়ে যায়।  আর এতে করে আপনি এক জায়গায় বসে থাকার পরিবর্তে সারাদিন অনেক বেশি স্বতস্ফুর্ত থাকবে।  ফলে সহজেই ওজন তাড়াতাড়ি কমবে। 

সকালবেলা ওয়ার্কআউট করলে মেটাবলিজম রেট বৃদ্ধি পায়।  সকালের নাস্তা করার আগে গা ঘামিয়ে নিলে আপনার শরীরে মেদ জমার প্রবণতা অনেক কমে যায়। 

সমীক্ষা থেকে জানান যায়, সকালে যারা ব্যায়াম করেন, তাঁদের রাতে ঘুম বেশি ভালো হয়।  ঘুম ভালো হওয়ার ফলে, ঘুমের মধ্যে ৩০০ ক্যালোরি বেশি পোড়াতে পারেন তারা। 

যদি সকালে সময় করতে না পারেন, তাহলে বিকেলে ব্যায়াম করুন।  কিন্তু খেয়াল করে রোজ দিনের নির্দিষ্ট একটা সময়েই ওয়ার্কআউটটা করলে সবচেয়ে বেশি সুফল মিলবে। 


keya