১:২৭ পিএম, ২১ এপ্রিল ২০১৮, শনিবার | | ৫ শা'বান ১৪৩৯

South Asian College

কিছু টিপস মাউস ব্যবহারে

২৫ ডিসেম্বর ২০১৭, ০৮:০৪ এএম | রাহুল


এসএনএন২৪.কম : কম্পিউটার ব্যবহারে গুরুত্বপূর্ণ ডিভাইস মাউস।  এটা দিয়ে কাজ দ্রুত করা যায়।  মাউসের ব্যবহার সম্পর্কে আমরা সবাই জানি। 

তবে এটা ব্যবহারের বাড়তি কিছু কৌশল রয়েছে।  সেগুলো হয়তো আমরা সবাই জানি না।  এগুলো জানা থাকলে খুব সহজে দ্রুত অনেক কাজ করা যায়। 

দ্রুত ওয়েবপেইজের ওপরে-নিচে যাওয়া: ইন্টারনেট ব্রাউজিংয়ের সময় শিফট কি চেপে ধরে নিচে বা ওপরে স্ক্রল করলে দ্রুত পেইজটির ওপরে বা নিচে যাওয়া যায়। 

ওপেন করা উইন্ডো ম্যানেজ করা: যেকোনো ওপেন করা উইন্ডোর টাইটেল বারে ডাবল ক্লিক করে উইন্ডোটিকে ম্যাক্সিমাইজ অথবা রিসাইজ করা যাবে।  আর ওপেন করা উইন্ডোর সবার ওপরে বাম দিকে অবস্থিত লোগোটিতে ডাবল ক্লিক করলে উইন্ডোটি বন্ধ হয়ে যাবে। 

জুম করা: Ctrl কি চেপে ধরে ওপরে বা নিচে স্ক্রল করে ওয়েবপেজ/ওয়ার্ডপেইজকে জুম করে দেখা যায় এবং ছোটও করা যায়। 

ডাবল ও ট্রিপল ক্লিকের মাধ্যমে সিলেক্ট করা: যেকোনো শব্দের ওপর ডাবল ক্লিক করে শব্দটিকে সিলেক্ট করা যায়।  আবার পুরো অনুচ্ছেদ সিলেক্ট করতে অনুচ্ছেদ বা প্যারাগ্রাফের যে কোনো অংশে ট্রিপল ক্লিক বা একসঙ্গে তিনবার ক্লিক করতে হবে। 

শিফট বাটন ও মাউস ক্লিক: অধিকাংশ ওয়ার্ড প্রসেসিং প্রোগ্রাম বা টেক্সট এডিটরে শিফট কি ও মাউস ক্লিকের মাধ্যমে সম্পূর্ণ বা আংশিক লেখা হাইলাইট বা সিলেক্ট করা যায়। 

স্ক্রল হুইল: বর্তমানে সব মাউসে স্ক্রল হুইল থাকে।  এর মাধ্যমে যেকোনো পেইজের ওপর-নিচে যাওয়া যায়। 

Abu-Dhabi


21-February

keya