৫:৫৫ এএম, ২৯ ফেব্রুয়ারি ২০২০, শনিবার | | ৫ রজব ১৪৪১




কতদিন পরপর রক্তচাপ মাপতে হবে

২২ জানুয়ারী ২০২০, ০৯:৩৪ এএম | নকিব


এসএনএন২৪.কম : দিন দিন উচ্চ রক্তচাপে ভোগা রোগীর সংখ্যা বেড়েই চলছে।  আগে এ রোগ কেবল মধ্যবয়সের বা বয়স্ক মানুষদের হয় বলে মনে করা হলেও বর্তমানে তরুণরাও এ রোগে আক্রান্ত হচ্ছে।  একমাত্র সচেতনতাই পারে এ ‘নীরব ঘাতক’ থেকে মানুষকে মুক্তি দিতে পারে। 

সাধারণত ১২০/৮০ এমএমএইচজি এর সমান বা কম রক্তচাপকে স্বাভাবিক বলে ধরে নেওয়া হয়।  যদি আপনার রক্তচাপ ১৪০/৯০ এমএমএইচজি এর বেশি হয় তাহলে তা উচ্চ রক্তচাপের পর্যায়ে পড়তে পারে।  এমন হলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন।   

চিকিৎসকের পরামর্শ মতো নিয়মিত ওষুধ সেবন করুন, ডায়াবেটিস এবং কোলেস্টেরলের মাত্রা নিয়মিত পরীক্ষা করুন, প্রস্রাব পরীক্ষার মাধ্যমে কিডনির অবস্থা দেখুন, স্বাস্থ্যসম্মত জীবনযাপন করুন ও নিয়মিত রক্তচাপ মাপুন।   

অনেকেই বুঝতে পারেন না, নিয়মিত মানে ঠিক কতদিন পরপর রক্তচাপ মাপতে হবে।  প্রেসার বেশি থাকলে প্রতি মাসে একবার করে রুটিন চেকআপ জরুরি।  এছাড়া, যখনই কোনো সমস্যা নিয়ে চিকিৎসকের কাছে যাবেন তখনই প্রেসার চেক করিয়ে নেবেন। 

বারডেম হাসপাতালের বিশেষজ্ঞ ডা. মো. আহসান উল্লাহ জানান, ওজন স্বাভাবিক রাখলে, ধূমপান ত্যাগ করলে, নিয়মিত শারীরিক ব্যায়াম করে ও ফাস্ট ফুড খাওয়া কমাতে পারলে উচ্চ রক্তচাপের ঝুঁকি কম থাকে।