৩:৩৭ পিএম, ২৫ সেপ্টেম্বর ২০১৭, সোমবার | | ৪ মুহররম ১৪৩৯

South Asian College

কাঁদা জল মাড়িয়ে যেতে হয় স্কুলে

১২ সেপ্টেম্বর ২০১৭, ০১:৪২ পিএম | নিশি


আব্বাস হোসাইন আফতাব, রাঙ্গুনিয়া(চট্টগ্রাম) প্রতিনিধি :  রাঙ্গুনিয়া পৌরসভার দক্ষিণ সৈয়দবাড়ি রাঙ্গুনিয়া কলেজ সংযোগ সড়কে সড়ক ধসে চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে।  কাঁদা জল মাড়িয়ে স্কুল কলেজ ও মাদ্রাসায় যেতে হয় শিক্ষার্থীদের।  সড়কে একটি কালভার্ট স্থাপনের দাবি জানিয়েছে ভুক্তভোগীরা।  

স্থানীয়রা জানায়, পৌরসভার দক্ষিণ সৈয়দবাড়ি সড়ক দিয়ে প্রতিদিন শিক্ষার্থীরা রাঙ্গুনিয়া কলেজ, রাঙ্গুনিয়া উচ্চ বিদ্যালয় ও রাঙ্গুনিয়া নুরুল উলুম মাদরাসায় যাতায়ত করে।  শিক্ষার্থীদের যাতায়তের অন্যতম সহজ এই সড়কটি।  সম্প্রতি ভারী বর্ষণ ও পাহাড়ী ঢলে সড়কের মাঝখানে ধসে যায়।  অতিরিক্ত বৃষ্টি হলে এই জায়গায় পানি জমে শিক্ষার্থীদের যাতায়তে দূর্ভোগ পোহাতে হয়।  এছাড়া এই ভাঙ্গা স্থান দিয়ে মুন্দারী খালের উপচে পড়া পানি প্রবেশ করে।  বিল থেকে পানি অপসারন এই অংশ দিয়ে হওয়ায় এই অংশটি একটি বড় নালার মতো সৃষ্টি হয়েছে।  বৃষ্টির মতো এই সড়ক দিয়ে চলাচলে দূর্ভোগের সীমা থাকেনা।  

স্থানীয় বাসিন্দা যুবক মো. নকিব বলেন, স্থানীয় জনপ্রতিনিধিদের বিভিন্ন সময় একটি কালভার্ট নির্মানের জন্য আবেদন করলেও কোন ফল হচ্ছেনা।  অতি সত্বর এখানে একটি কালভার্ট নির্মান করলে স্থানীয়দের দূর্ভোগ কমে যাবে।  


রাঙ্গুনিয়া উচ্চ বিদ্যালয়ের নবম শ্রেণির শিক্ষার্থী মো. শাহরিয়ার বলেন, অতিরিক্ত বৃষ্টি এই স্থানটি পানিতে ডুবে থাকে।  তখন ভাঙ্গা স্থানটি পার হতে হয় অনেক কষ্ট হয়।  ঝুঁকি নিয়ে পার হতে গিয়ে অনেক সময় কাপড় চোপড় বই খাতা ভিজে নষ্ট হয়ে যায়।  এখানে একটি ছোট কালভার্ট তৈরি করলে এই কষ্ট আর থাকতোনা ।  


রাঙ্গুনিয়া উচ্চ বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক আবু সায়েম শামু বলেন, শিক্ষার্থীদের যাতায়তের অন্যতম সড়ক এটি।  যোগাযোগ সহজ হওয়ায় এই সড়ক দিয়ে শিক্ষার্থীরা যাতায়ত করে।  অবিলম্বে সড়কটির ভাঙ্গা অংশ মেরামতের জন্য তিনি সংশ্লিষ্টদেও কাছে দাবি জানান।  

স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর এনাম উদ্দিন আইয়ুব বলেন, ভারী বৃষ্টি ও অতিরিক্ত পানি এই জায়গা দিয়ে অপসারণ হওয়ার কারনে এখানে এই অবস্থা হয়েছে।  এই জায়গায় একটি কালভার্ট স্থাপনে বিভিন্ন পদক্ষেপ নিতে তিনি সংশ্লিষ্টদের সাথে কথা বলতে হবে।